বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ

Seba Hot News
0

সেবা ডেস্ক: আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও 'শিশুশ্রম বন্ধ করি, প্রতিশ্রুতি রক্ষা করি' এই প্রতিপাদ্য সামনে রেখে দিনটি পালন করা হচ্ছে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন দিবসটি উপলক্ষে। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও ইউনিসেফসহ বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় বেসরকারি উন্নয়ন সংস্থা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ



জাতীয় কর্মপরিকল্পনা ২০২১-২০২৫ এবং সরকারী পদক্ষেপ

এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে ২০২৫ সালের মধ্যে দেশকে সকল ধরনের শিশুশ্রম থেকে মুক্ত করার লক্ষ্যে 'জাতীয় কর্মপরিকল্পনা ২০২১-২০২৫' প্রণয়ন করা হয়েছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার দেশ থেকে সকল ধরনের শিশুশ্রম নির্মূল করতে বদ্ধপরিকর। এ লক্ষ্য অর্জনে ইতোমধ্যে 'জাতীয় শিশুশ্রম নিরসন নীতি, ২০১০' ও 'জাতীয় কর্মপরিকল্পনা ২০২১-২০২৫' প্রণয়ন করা হয়েছে। এই কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে 'জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ' কাজ করছে।

সরকারি উদ্যোগ ও আইনি ব্যবস্থা

সরকারের সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের ফলে ২০২৩ সালের শিশুশ্রম সমীক্ষা অনুযায়ী শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা হ্রাস পেয়ে ১৭ লক্ষে দাঁড়িয়েছে, যা ২০০৩ সালে ছিল প্রায় ৩২ লাখ। সুবিধাবঞ্চিত পথশিশুদের পুনর্বাসন এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর বিকাশ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। বাংলাদেশ জাতিসংঘের শিশু অধিকার সনদ ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বিষয়ক আইএলও কনভেনশন অনুসমর্থন করেছে।

গণমাধ্যম এবং সচেতনতা কার্যক্রম

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে বিভিন্ন গণমাধ্যম দিবসটির গুরুত্ব তুলে ধরে অনুষ্ঠান, টিভিসি প্রচার করবে। সারা দেশে কলকারখানা ও শ্রমঘন এলাকায় ব্যানার, ফেস্টুন, পোস্টার টাঙ্গানো হবে। শিশুশ্রম নিরসনে সচেতননামূলক লিফলেট বিতরণ করা হবে। বিভিন্ন শিল্প এলাকার কলকারখানায় শিশুশ্রম নিরুৎসাহিত করতে বিশেষ পরিদর্শনের ব্যবস্থা করা হবে।

বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণে সরকারী পদক্ষেপ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে শিশুদের উন্নয়ন ও বিকাশে শিশু আইন প্রণয়ন ও প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেন। তিনি সংবিধানে শিশু অধিকার সমুন্নত রাখেন। বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে আওয়ামী লীগ সরকার শিশুশ্রম-নিরসনের লক্ষ্যে 'জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০' প্রণয়ন করেছে। এছাড়াও শিশুদের উন্নয়ন ও সুরক্ষা নিশ্চিত করতে 'জাতীয় শিশু নীতি-২০১১', 'শিশু আইন-২০১৩', 'বাল্যবিবাহ বিরোধ আইন-২০১৭' এবং গৃহকর্মে নিয়োজিত শিশুদের অধিকার ও সুরক্ষায় 'গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫' প্রণয়ন করা হয়েছে।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top