জেনে অবাক হবেন, পিঁপড়াও অস্ত্রোপচার করতে পারে !

Seba Hot News
0

সেবা ডেস্ক: গত শতাব্দীতে অ্যান্টিবায়োটিক আবিষ্কারের আগে পর্যন্ত চিকিৎসকেরা সংক্রমিত ক্ষতযুক্ত রোগীর জীবন বাঁচাতে প্রায়ই অঙ্গচ্ছেদ করতেন। তবে মানুষই একমাত্র প্রাণী নয়, যারা এ ধরনের অস্ত্রোপচার করে। 

জেনে অবাক হবেন! পিঁপড়াও অস্ত্রোপচার করতে পারে !



সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, পিঁপড়ারাও তাদের আহত সঙ্গীদের অঙ্গচ্ছেদ করে।

গবেষণাটি প্রকাশিত হয়েছে কারেন্ট বায়োলজি জার্নালে। সেখানে বলা হয়েছে, দক্ষিণপূর্ব আমেরিকায় পিঁপড়াদের একটি প্রজাতি (কার্পেন্টার পিঁপড়া) পাওয়া গেছে যারা আহত পিঁপড়াদের অঙ্গচ্ছেদ করে এবং সংক্রমণের বিস্তার রোধে ক্ষতস্থানে এক ধরনের ‘অ্যান্টিমাইক্রোবিয়াল’ প্র্রয়োগ করে।

গবেষণা দলের প্রধান গবেষক জার্মানির ওয়ার্জবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এরিক ফ্রাঙ্ক বলেন, কোনো কারণে একটি পিঁপড়ার পা আহত হলে বা ভেঙে গেলে ওই পায়ে অন্য পিঁপড়ারা ক্রমাগত কামড় দিয়ে দিয়ে পা’টি বিচ্ছিন্ন করে ফেলে। এতে ওই আহত পিঁপড়ার সারা শরীরের সংক্রমণ ছড়িয়ে পড়া বন্ধ হয় এবং সে সুস্থ হয়ে ওঠে।

এরিক ফ্রাঙ্ক আরও জানান, আহত পিঁপড়ার ক্ষতস্থানে যাতে রোগজীবাণু বিস্তার লাভ করতে না পারে, সেজন্য সুস্থ পিঁপড়াগুলো তাদের গ্র্রন্থি থেকে অ্যান্টিমাইক্রোবিয়াল নিঃসরণ করে। এভাবে তারা আহত পিঁপড়ার যত্ন নেয়।

গবেষকেরা জানান, তারা পরীক্ষা করার জন্য ১০০টি পিঁপড়ার ফিমার (শরীরের কাছাকাছি অঙ্গ) ও টিবিয়া (পায়ের নিচের অংশ) ভেঙে দিয়েছিলেন। পরে দেখলেন, ওই পিঁপড়াদের প্রতিবেশী পিঁপড়াগুলো সফলভাবে আহত পিঁপড়াদের অঙ্গচ্ছেদ করেছে।
(ads1)
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top