বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়াকে ইউনিয়নের দাবীতে কুড়িগ্রামে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত

G M Fatiul Hafiz Babu

ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি ঃ


বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়াকে ইউনিয়ন পরিষদ করার দাবীতে কুড়িগ্রামে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে দাসিয়ার ছড়ার বাসিন্দারা।
মঙ্গলবার দুপুরে বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া থেকে দুই সহস্রাধিক নারী-পুরুষ ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে কুড়িগ্রামে জেলা শহরে এসে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারন সম্পাদক, গোলাম মোস্তফা ও সাবেক দাসিয়ারছড়া ছিটের সভাপতি আলতাফ হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, ভারত বিভক্তির পর থেকে ভারত সরকার দাসিয়ারছড়াকে ইউনিয়ন পরিষদের মর্যাদা দিয়েছিলেন। দাসিয়ারছড়ার আয়তন প্রায় ৭ বর্গকিলোমিটার ও জনসংখ্যা প্রায় ৮হাজার।  দেশের সর্ববৃহত এ ছিটমহলের উন্নয়নে দাসিয়ারছড়াকে অনতিবিলম্বে ইউনিয়ন পরিষদ ঘোষনা করার দাবী জানান বক্তারা।
পরে দাবী বাস্তবায়নের লক্ষ্যে কুড়িগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আকতার হোসেন আজাদের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন সাবেক ছিটমহলবাসীরা।
বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারন সম্পাদক, গোলাম মোস্তফা জানান, দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় গত ৩১ জুলাই মধ্যরাতে আমরা বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছি। গত ১৫ অক্টোবর প্রধানমন্ত্রীর দাসিয়ারছড়া সফরে আমরা আশা করেছিলাম দাসিয়ার ছড়াকে ইউনিয়ন পরিষদ ঘোষনা করা হবে। কিন' তিনি ইউনিয়ন পরিষদ ঘোষনা না করায় আমাদের সে চাওয়া বাস্তবায়ন হয়নি। দাসিয়ার ছড়ার প্রায় ৮ হাজার নাগরিকের জীবন-মান উন্নয়নে আমরা এই সাবেক ছিটমহলকে পুর্ণাঙ্গ ইউনিয়ন পরিষদ ঘোষনার দাবী জানাছি। এটা আমাদের ৮ হাজার সাবেক ছিটমহলবাসীর প্রানের দাবী। আমি ৬৮ বছরের বঞ্চনার শিকার এই বিপুল সংখ্য মানুষের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আকুল আবেদন জানাই দাসিয়ার ছড়াকে ইউনিয়ন পরিষদ ঘোষনা করা হোক।

ট্যাগস

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top