১৬তম সংশোধনীর অবৈধ ঘোষণার হাইকোর্টের রায় চূড়ান্ত নিষ্পত্তির জন্য আপিল বিভাগে আবেদন

সেবা ডেস্ক:  সংসদ কর্তৃক বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ১৬তম সংশোধনীর অবৈধ ঘোষণার হাইকোর্টের রায় চূড়ান্ত নিষ্পত্তির জন্য আপিল বিভাগে আবেদন দাখিল করেছে রিটকারী পক্ষ।
 
আবেদনে বলা হয়েছে এই মামলায় সাংবিধানিক ও জনগুরুত্বপূর্ণ বিষয় জড়িত থাকায় হাইকোর্ট সরাসরি আপিলের জন্য সার্টিফিকেট ইস্যু করেছিল। আদালত বলেছিলো, যেহেতু এই মামলায় সাংবিধানিক ব্যাখ্যার  বিষয় জড়িত সেহেতু এটি আপিল বিভাগেই নিষ্পত্তি হবে।
 
কিন্তু সরকারপক্ষ এখন পর্যন্ত এ রায়ের বিরুদ্ধে কোনো আপিল দাখিল করেনি। মামলা রিটকারী পক্ষ হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তির জন্য এই আবেদন দাখিল করেছে। সোমবার দুপুরে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন দাখিল করেন রিটকারী পক্ষের আইনজীবী এডভোকেট মনজুর মোর্শেদ। মঙ্গলবার আবেদনটি শুনানির দিনধার্যের জন্য আপিল বিভাগের চেম্বার জজ আদালতে উপস্থাপন করা হবে।
 
উল্লেখ্য, চলতি বছরের ৫ মে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ এ রায় ঘোষণা করে। রায়ে দুই বিচারপতি ১৬তম সংশোধণী অবৈধ ঘোষণা করলেও এক বিচারপতি ওই সংশোধনী বহাল রেখে  রিট আবেদন খারিজ করে। কন্তু নিয়মানুযায়ী সংখ্যা গরিষ্ঠ মতের ভিত্তিতে যে রায় দেয়া হয় সেই চূড়ান্ত।
 
পরে মনজুর মোর্শেদ বলেন, ‘সরকারপক্ষ হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার জন্য সংশ্লিস্ট শাখায় দরখাস্ত দিয়েছে। কিন্তু তারা রায়ের কপি এখনো গ্রহণ করেনি। যেহেতু বিষয়টি জনগুরত্বপূর্ণ ও সাংবিধানিক ব্যাখ্যার বিষয় জড়িত সেহেতু আমরাই আগে আপিল বিভাগে বিষয়টি নিষ্পত্তির জন্য গিয়েছি।’

,
themeforestthemeforest

ছবি কথা বলে