SebaBanner

হোম
‘বিশেষ চাহিদাসম্পন্ন সবাইকে ডিসেম্বরের মধ্যে স্মার্টকার্ড’

সেবা ডেস্ক: দেশের সকল বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের আগামী বছরের ডিসেম্বরের মধ্যে স্মার্ট কার্ড দেয়া হবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর সম্প্রতি সারাদেশে জরিপ চালিয়ে ১৫ লাখ ১০ হাজার বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিকে (প্রতিবন্ধী) শনাক্ত করেছে। তাদের সকল তথ্যাবলী নিয়ে একটি শক্তিশালী ডাটাবেজ তৈরি করছে অধিদপ্তর।
 
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. জিল্লার রহমান জানান, ডাটাবেজের এ তালিকা ধরে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে বিশেষ চাহিদাসম্পন্ন সবাইকে স্মার্ট কার্ড দেয়ার পরিকল্পনা সরকার গ্রহণ করেছে। এর মধ্যে যদি সম্ভব না হয়, তাহলে ২০১৮ সালের ফাস্ট কোয়ার্টারের মধ্যে তা সম্পন্ন করা হবে।
 
তিনি বলেন, বর্তমানে জরিপ তালিকা ধরে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সাময়িক পরিচয়পত্র দেয়ার কাজ অধিদপ্তর শুরু করেছে । সেই সঙ্গে অধিদপ্তর ডাটাবেজ তৈরির কাজও এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি আশা করছেন, আগামী বছরের মে মাসের মধ্যে এ কাজ শেষ হবে।
 
সচিব বলেন, নতুন বছরের জুন থেকে যে কোন বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তির কোডনম্বর ধরে ডাটাবেজে ঢুকলে তার সকল তথ্য জানা যাবে। ওই সব তথ্যের মধ্যে তার শিক্ষাগত যোগ্যতা, অটিজমের প্রকৃতি, পরিবারে বর্তমানে অটিজম আর কেউ আছে কিনা, অতীতে কেউ ছিল কিনা, পরিবারের অটিজমের হিস্ট্রি, পরিবারের আর্থিক সঙ্গতি, সরকার প্রদেয় কোন কোন ভাতা ও সুবিধা তিনি পাচ্ছেন, কোনটি পাচ্ছেন না, তিনি কর্মক্ষম কিনা বা কর্মক্ষমের সামর্থ আছে কিনা ইত্যাদি থাকবে।
 
তিনি বলেন, ডাটাবেজের কাজটি সম্পন্ন হলে ওইসব তথ্য-উপাত্তের ভিত্তিতে সরকারের পক্ষ থেকে আরো গবেষণা করা হবে, যাতে প্রতিবন্ধীতার কারণ উদঘাটন ও তার রাশ টেনে ধরা যায়।-বাসস।

,

Home-About Us-Contact Us-Sitemap-Privacy Policy-Google Search