আন্তর্জাতিক বাজারে তেল সরবরাহ হ্রাসের ঘোষণা দিয়েছে ওপেক

Nuruzzaman Khan
সেবা ডেস্ক:  দীর্ঘ দিন তেলের বাজার মন্দা যাওয়ায় তেলের সরবরাহ কমিয়ে বাজার স্থিতি করার ঘোষণা দিয়েছে অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক)। ১৪টি দেশ নিয়ে গঠিত এই সংগঠন এক সংবাদ সম্মেলনে জানায়, আগামী বছরের জানুয়ারি থেকে ১২ লাখ ব্যারেল কম তেল উৎপাদন করবে তারা।
 
২০১৪ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত জ্বালানি তেলের দাম ক্রমান্বয়ে হ্রাস পেয়েছে। এই অবস্থায় তেলের বাজারে স্থিতি অবস্থা তৈরির লক্ষ্যে সংগঠনটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় বিবিসি। সংবাদ সম্মেলনে সংগঠনটির প্রেসিডেন্ট মুহাম্মদ বিন সালেহ আল-সাদা এ কথা বলেন।
 
আল-সাদা আরো বলেন, ওপেক সদস্যরা তাদের সরবরাহ কমানোর সিদ্ধান্ত নেয়ায় অন্য তেল উৎপাদনকারী দেশগুলো তাদের সরবরাহ হ্রাস করবে। এ সময় তিনি স্পষ্ট করে জানায়নি কোন দেশগুলো তেল উৎপাদন হ্রাস করছে। তবে তিনি জানান, ওপেক বহির্ভূত দেশগুলো ৬ লাখ ব্যারেল কম তেল সরবরাহ করবে বাজারে।
 
এ ক্ষেত্রে শুধু রাশিয়া ৩ লাখ ব্যারেল কম তেল সরবরাহ করবে বলে জানায় বিবিসি। বর্তমানে দেশটি বিশ্বে ১ কোটি ব্যারেল তেল সরবরাহ করে।
 
আল-সাদা বলেন, বিশ্ব অর্থনীতিকে সুস্থ রাখতে এবং জ্বালানির তেলের বাজারকে স্থিতিশীল করতে দায়িত্ববোধের স্থান থেকে ওপেক ভুক্ত ও ওপেক বহির্ভূত তেল উৎপাদনকারী দেশগুলো এই সিদ্ধান্ত নিয়েছে। বিবিসি।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top