প্রশ্নফাঁস ও নকল ঠেকাবে ই-প্রশ্ন ডিভাইস

Seba Hot News
 http://www.sebahotnews.org/2018/02/Question-eavesdropping-and-eavesdropping-device.html
সেবা ডেস্ক: - বর্তমান সময়ে দেশের আলোচিত বিষয়গুলোর একটি হলো প্রশ্ন ফাঁস। আর এই ফাঁস ঠেকাতে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করার ছাড়াও ইন্টারনেটের গতি কমানো বিষয়ে চিন্তা-ভাবনা করেছিল সরকার। কিন্তু এসব থেকে পিছু হটতে হয়েছে। সবশেষ পরীক্ষা কেন্দ্রের আশপাশে ইলেকট্রনিক ডিভাইস নিয়ে ঘোরাফেরার বিষয়ে কঠোর হয় সরকার। তারপরও থামছে না প্রশ্ন ফাঁস।

সেই প্রশ্ন ফাঁস ঠেকাতেই এবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া বেসিস সফটএক্সপোতে নতুন একটি প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে কপোট্রনিক ইনফোসিস্টেমস লিমিটেড নামে এক সফটওয়্যার প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির নীতিনির্ধারকদের দাবি, এই প্রযুক্তি ব্যবহারে থামবে প্রশ্নফাঁস ও নকল।

২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার কপোট্রনিকের স্টলটিতে গিয়ে জানা গেছে, প্রশ্নফাঁস রোধে তাদের ডিভাইসটির নাম ই-প্রশ্ন। এটি চলিত প্রশ্ন রীতির ধারণা পাল্টে দেবে। অর্থাৎ শিক্ষার্থীরা যখন পরীক্ষার হলে পরীক্ষা দিতে বসবে তাদের হাতে দেয়া হবে এই ডিভাইসটি। যখন পরীক্ষা শুরু হবে তখন আপনাপানি এই ডিভাইসের স্ক্রিনে প্রশ্ন ভেসে উঠবে।

পরীক্ষার্থী এই প্রশ্নে পরীক্ষা দেবে। পরীক্ষা শেষে পরীক্ষার্থী ডিভাইসটি পরীক্ষা কেন্দ্রে রেখে চলে যাবে।
এ বিষয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. ইমরুল ইসলাম চৌধুরী বলেন, এটি মূলত একটি ট্যাব। এর সঙ্গে যুক্ত হয়েছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর। এই ডিভাইসটি প্রশ্নের বিকল্প হিসেবে ব্যবহার করা হলে একজন শিক্ষার্থীকে গতানুগতিক ধারার রেজিস্ট্রেশনের মতোই রেজিস্ট্রেশন করতে হবে। সেই সঙ্গে শিক্ষার্থীকে তার ফিঙ্গার প্রিন্টটিও দিতে হবে।’

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top