SebaBanner

হোম
আর-নয় প্রশ্নপত্র ফাঁস।। প্রশ্ন-সেট হবে পরীক্ষার ২৫-মিনিট আগে


আর নয় প্রশ্নপত্র ফাঁস।। 

প্রশ্ন সেট হবে পরীক্ষার ২৫ মিনিট আগে 

No longer the question papers leaked. Question-set will

সেবা ডেস্ক: পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে আধুনিক, বহুমুখী পদক্ষেপ গ্রহণ করার পরেও যখন প্রশ্নপত্র ফাঁস রোধ করা অসম্ভব হয়ে পরে, বাংলাদেশ সরকার তখন এক অভিনব উপায় বের করে প্রশ্ন ফাঁসের বিরুদ্ধে। পরীক্ষা শুরু হওয়ার মাত্র ২৫ মিনিট আগে প্রশ্নের সেট নির্ধারণ করার ঘোষণা দিয়ে প্রশ্ন ফাঁসকারীদের কাঁচকলা দেখিয়ে দেয় সরকার।

পরীক্ষার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট নির্ধারিত হবে বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন গত ২৫ মার্চ রোববার সচিবালয়ে সাংবাদিকদের উপস্থিতিতে এ তথ্য জানান। কিন্তু তার পরও কি নিশ্চয়তা দেয়া সম্ভব যে পরীক্ষার সেট যিনি নির্ধারণ করবেন তিনি হবেন ১০০ ভাগ সাধু? না, সম্ভব না। আর তাই এই সেট নির্ধারিত হবে লটারি করার মাধ্যমে। যার ফলে, আগে থেকে কারোরই জানা সম্ভব নয় যে কোন প্রশ্ন সেটের মাধ্যমে পরীক্ষা সম্পন্ন হবে।


আর কোনো ভাবে যদি একটি প্রশ্নের সেট ফাঁসও হয় কোনো পরীক্ষার্থীই আত্মবিশ্বাসের সাথে সেই সেটের প্রস্তুতি নিয়ে আসতে পারবেনা কারণ এতে হয়ে যেতে পারে তার অপূরণীয় ক্ষতি। কেননা অসংখ্য প্রশ্ন সেটের লটারিতে সেই সেটে পরীক্ষা হবার সম্ভাবনা খুবই কম হবে।
বাংলাদেশ সরকারের এই সাহসী ও সুপরিকল্পিত সিদ্ধান্ত গ্রহণের ফলে শিক্ষাবিদরা মনে করছেন প্রশ্ন ফাঁস এর মতো ঘৃণ্য কাজ পুরোপুরি ভাবে বন্ধ হবে ও নিশ্চিত করা সম্ভব হবে মানসম্পন্ন ও আধুনিক পরীক্ষা ব্যবস্থা।

 -

, , ,

Home-About Us-Contact Us-Sitemap-Privacy Policy-Google Search