শিক্ষা খাতে সর্বোচ্চ বাজেট: নতুন দিনের অপেক্ষায় শিক্ষা খাত

শিক্ষা খাতে সর্বোচ্চ বাজেট: নতুন দিনের অপেক্ষায় শিক্ষা খাত

সেবা ডেস্ক: বাংলাদেশের শিক্ষার প্রসারের মাধ্যমে দেশকে আরও সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা যা এবারের বাজেটের দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ । প্রস্তাবনা অনুযায়ী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ করা হয়েছে ২২ হাজার ৪৬৬ কোটি টাকা এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য বরাদ্দ করা হয়েছে ২৪ হাজার ৮৮৮ কোটি টাকা । এছাড়াও মাদ্রাসা শিক্ষা এবং কারিগরি শিক্ষা বিভাগের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৫ হাজার ৭০০ কোটি টাকা।

ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশের শিক্ষা খাতের মান বৃদ্ধি এবং আধুনিকায়নের জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার । প্রাথমিক পর্যায়ে শিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে ৬৫ হাজার শ্রেণিকক্ষ, ১০ হাজার ৫০০টি শিক্ষক কক্ষ, ৫ হাজার বিদ্যালয়ে সীমানা প্রাচীর নির্মাণসহ ৩০ হাজার খেলার সামগ্রী বিতরণের পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়াও প্রযুক্তিনির্ভর আধুনিক শিক্ষাব্যবস্থা নিশ্চিত করতে সব ইউনিয়নে প্রতিষ্ঠা করা হচ্ছে আইসিটিভিত্তিক কমিউনিটি লার্নিং সেন্টার।

নারীশিক্ষার প্রসারে চারটি বিভাগীয় শহরে চারটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটসহ প্রতিটি বিভাগীয় শহরে গড়ে তোলা হবে একটি করে বালিকা কারিগরি বিদ্যালয়। পাশাপাশি দেশজুড়ে ৬৫৩টি মাদ্রাসায় স্থাপিত হবে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ।

পশ্চাৎপদতা কাটিয়ে উন্নতির পথে এগিয়ে যেতে একটি দেশের শিক্ষা ব্যবস্থা পালন করে গুরুত্বপূর্ণ ভূমিকা। শিক্ষার গুণগত মান বৃদ্ধি এবং অবকাঠামোগত উন্নয়নে বরাদ্দকৃত এই অর্থ পালন করবে গুরুত্বপূর্ণ ভূমিকা এমনটিই মনে করছেন শিক্ষাবিদরা।


, , ,
themeforestthemeforest

ছবি কথা বলে