SebaBanner

হোম
রমজানে জীব‌নের সেরা উপহার

রমজানে জীব‌নের সেরা উপহার


জীব‌নের সেরা উপহার পে‌তে চান? তাহ‌লে মাত্র ১০‌টি দিন প‌রিশ্রম করুন। হ‌তে পা‌রে এ রমজান মাস আপনার জীব‌নের শেষ রমজান। অাজ থেকে প্রতিটি রাত্রিতে লাইলাতুল কদরকে তালাশ করুন। লাইলাতুল কদরের নির্দিষ্ট করে কোন দিন নেই। যদি লাইলাতুল কদর পেয়ে যান তবে সে রাত্রের আমল হবে টানা ৮৩ বছর ৪ মাসের সমান অর্থাৎ এক জীব‌নের সমান। সুতরাং মৃত্যুর কথা স্মরন ক‌রে প্রতিরাতে নি‌ম্নের আমলগুলি করুন:


১, প্রতিরাতে কোরআন শরিফ থেকে একশটি আয়াত পড়ুন। তাহলে সারারাত্রিতে টানা তাহাজ্জুদ নামায পড়ার সাওয়াব পাবেন। (সহিহুল জামে ৬৪৬৮)


২, সূরা কদর থেকে সর্বশেষ সূরা নাস পর্যন্ত পড়তে পারেন। কম সময়ে অতি সহজে ১০০ আয়াত পূর্ন করতে পারবেন।

৩, প্রতিরাতে কোরআন শরিফ থেকে কমপ‌ক্ষে দশটি আয়াত পড়ুন। তাহলে আপনার আমলনামায় কিন্তার পরিমান সাওয়াব লিখা হবে। কিন্তার হল পৃথীবি ও তার মধ্যস্থ সকল কিছুর চেয়েও শ্রেষ্ঠ। ( সহিহ তারগিব ৬৩৮) ৪, বেশি বেশি "সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি" জিকিরটি করবেন। একবার "সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি" পাঠ করা হলো আল্লাহর রাস্তায় পাহাড় পরিমান স্বর্ণ দান করার চেয়েও উত্তম। ( সহীহ আত তারগীব ১৫৪১, তাবারানি ফিল কাবির ৭৭৯৫)

৫, উম্মু হানি (রা) রাসূল (সা.) এর নিকট এসে বলেন, ইয়া রাসূলাল্লাহ, আমি বৃদ্ধ ও দুর্বল হয়ে গিয়েছি, আমাকে এমন একটি আমল শিখিয়ে দিন যা আমি বসে বসে পালন করতে পারবো। তিনি বলেনঃ " তুমি ১০০ বার "সুব'হা-নাল্লাহ" বলবে তাহলে ১০০টি ক্রীতদাস মুক্ত করার সমপরিমাণ সাওয়াব তুমি পাবে। তুমি ১০০ বার "আল হামদু লিল্লাহ" বলবে, তাহলে আল্লাহর রাস্তায় যুদ্ধের জন্য ১০০ টি সাজানো ঘোড়ায় মুজাহিদ প্রেরণের সমপরিমাণ সাওয়াব পাবে। তুমি ১০০ বার "আল্লাহু আকবার" বলবে, তাহলে ১০০টি মাকবুল উট কুরবানির সমপরিমাণ সাওয়াব তুমি পাবে।তুমি ১০০ বার "লা-ইলাহা ইল্লাহ" বলবে, তাহলে তোমার সাওয়াবে আসমান ও জমীন পূর্ণ হয়ে যাবে (এবং তোমার কোন পাপই বাকি থাকবেনা ‏)
# রেফারেন্সঃ মুসনাদে আহমাদ ৬/৩৪৪, সুনানু ইবনু মাজাহ ২/১২৫২,নং ৩৮১০, নাসাঈ, কুবরা 
৬/২১১, মুসতাদারাক হাকিম ১/৬৯৫, মাজমাউয যাওয়াইদ ১০/৯২; আলবানী সহীহাহ ৩/৩০২,৩৯০,নং ১৩১৬। 


৬, মসজিদে ফরয নামায পড়তে গেলে বাড়ি থেকে ওযু করে যাবেন। তাহলে আপনার আমলনামায় একটি কবুল হজ্জের সাওয়াব লেখা হবে। (মিশকাত ৭২৮) ৭, সূরা ইখলাস যতক্ষণ পারেন ততক্ষণ পড়বেন।বেশি বেশি পড়বেন… তিনবার সূরা ইখলাস (কুলহু আল্লাহু আহাদ সূরাটি) পড়লে আপনার আমলনামায় পুরো এক খতম কোরআন পড়ার সাওয়াব লেখা হবে। (সহীহ বুখারি ৫০১৫)

৮, প্রতিরাতে কমপক্ষে ১ টাকা করে হলেও দান করুন। ফকিরকে দিন কিংবা মসজিদে বা অন্য কোন সেক্টরে। যদি সেইরাত শবে কদর হয় তবে টানা ৮৩ বছর ৪ মাস ১ টাকা দান করার সাওয়াব লিখা হবে। আর আল্লাহ সেই একটাকাকে ৭০০ গুন কিংবা তারচেয়ে বেশি পরিমানও লিখতে পারেন।

৯, বেশি বেশি দুরুদ পড়বেন। "সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম"-একটা দুরুদ।

১০, বেশি বেশি ইস্তেগফার পাঠ করবেন। ছোট্ট একটা ইস্তেগফার হল "আস্তাগফিরুল্লাহি ওয়া আতু্ুবু ইলাইহি"।

১১, লাইলাতুল কদরের ছোট্ট এই দোয়াটি পড়বেন। "আল্লাহুম্মা ইন্নাকা আফুউন তুহিব্বুল আফওয়া ফা'ফু আন্নি"... অর্থঃ হে আল্লাহ তুমি ক্ষমাশীল, ক্ষমা পছন্দ কর।তাই আমাকে ক্ষমা করো। (আহমাদ ৬/১৮২)

১২, প্রতিরাতে অন্ততপক্ষে দুই রাকাত করে হলেও নফল সালাত আদায় করুন। প্রতিরাতে আল্লাহর কাছে তাওবা করুন।



ফেসবুকে

নাজিম উদ্দিন জুয়েল





,

Home-About Us-Contact Us-Sitemap-Privacy Policy-Google Search