বকশীগঞ্জে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রোপা আমন চাষ

S M Ashraful Azom
বকশীগঞ্জে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রোপা আমন চাষ

বকশীগঞ্জ প্রতিনিধি: জামালপুরের বকশীগঞ্জে চলতি রোপা আমন মৌসুমে রোপা আমন চাষে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। পরিবেশ অনুকূলে থাকলে ফসল উৎপাদনে একধাপ এগিয়ে যাবে কৃষকরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বকশীগঞ্জ উপজেলায় চলতি মৌসুমে ১০ হাজার ৪৯০ হেক্টর জমিতে রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ১২ হাজার ২০০ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে। গত মৌসুমে লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৬০০ হেক্টর ।

আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকায় এবার লক্ষ্যমাত্রা অর্জন সহ বাড়তি হেক্টর জমিতে চাষ করা হয়েছে রোপা আমন।

গত বছর আগস্ট মাসে দু’দফা বন্যায় এই উপজেলায় রোপা আমন সহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এতে করে স্থানীয় কৃষকরা অর্থনৈতিকভাবে ক্ষতির মুখে পড়ে। কিন্তু এবার বন্যা না হওয়ায় নির্দিষ্ট সময়ের আগেই রোপা আমন চাষে লক্ষ্যমাত্রা অর্জন করা হয়। এখন পর্যন্ত ১২ হাজার ২০০ হেক্টর জমিতে রোপা আমন চাষ করা হয়েছে। আগামি এক সপ্তাহে সাধুরপাড়া ও মেরুরচর ইউনিয়নে আরো চাষ করা হবে। এতে করে আরো ৫০০ হেক্টর জমিতে চাষ করার সম্ভাবনা রয়েছে।

তবে কৃষকের মধ্যে আশঙ্কাও রয়েছে। রোপা আমনের পরিপুষ্টটা নিয়ে চিন্তিত রয়েছে। কারণ হিসেবে তারা জানান, এই এলাকায় ফসলে পোকার আক্রমন বেশি হয়। তাই ফসল উৎপাদনে ব্যাঘাত ঘটতে পারে।

ফসল উৎপাদন বৃদ্ধি ও নানা আপদ মোকাবেলা করতে মাঠে নামানো হয়েছে উপসহকারী কৃষি কর্মকর্তাদের । এসব কর্মকর্তারা শুরুতেই কৃষকদের সচেতন করে যাচ্ছে।

রোপা আমনের ক্ষতিকর পোকা দমনে পার্চিং পদ্ধতি ব্যবহারের উপর জোর দেয়া হচ্ছে। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর আজাদ জানান, রোপা আমনের ফসল ঘরে তোলা পর্যন্ত কৃষি বিভাগ কৃষকের পাশে থাকবে। যেকোন দুর্যোগ মোকাবেলায় কৃষককে সচেতন করা সহ সার্বিক সহযোগিতা করা হবে।




ট্যাগস

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top