একটিভ গার্ডিয়ান ফোরাম বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ

একটিভ গার্ডিয়ান ফোরাম বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ
মানসম্মত শিক্ষা বাস্তবায়নে শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তার আরেকটি সৃজনশীল উদ্যেগ
রকি চন্দ্র সাহা: চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলা শিক্ষাবান্ধব উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হাবিব উল্লাহ (মারুফ) উপজেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন এবং শিক্ষাসহায়ক কর্মকান্ডে ইনোভেশন ও ব্যতিক্রমধর্মী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছেন। 

সমম্প্রতি উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে চালু করা হয় শ্রেণিভিত্তিক একটিভ গার্ডিয়ান ফোরাম (এজিএফ)। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার সকল ইউনিয়ন ও পৌরসভার নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষক এবং শ্রেণি শিক্ষকদের সমন্বয়ে উক্ত বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

অ্যাকটিভ গার্ডিয়ান ফোরাম একটি স্কুলের শ্রেণিভিত্তিক ফেসবুক ম্যাসেঞ্জার ফোরাম, যেখানে ওই শ্রেণির শিক্ষার্থীদের অভিভাবক, শিক্ষক ও পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ সমন্বয়ে গঠিত। এই ফোরামে তারা প্রতিনিয়ত পারস্পরিক যোগাযোগের মাধ্যমে নিজ সন্তানের শিক্ষা এবং স্কুলের সার্বিক উন্নয়নে মতামত দিতে পারেন এবং শিক্ষা বিষয়ক যে কোনো প্রশ্নের উত্তর পাচ্ছেন। শ্রেণি শিক্ষক ফোরামের অ্যাডমিন হিসেবে থাকেন।

অ্যাকটিভ গার্ডিয়ান ফোরামভুক্ত স্কুলসমূহের শিক্ষক-অভিভাবক-শিক্ষার্থীদের সাথে কথা বলে এ ফোরামের নানা ইতিবাচক দিক জানা যায়। যেমন (১) এই ফোরামে যে কোনো সময় যে কোনো সদস্য তার প্রশ্ন, উত্তর কিংবা মতামত দিতে পারেন। অন্য শিক্ষক কিংবা অভিভাবকও তার সুবিধাজনক সময়ে উত্তর বা মতামত দিতে পারেন। (২) স্কুলে এসে জিজ্ঞাসা বা ফোন করার সময় ও অর্থ ব্যয় করতে হয় না। (৩) শ্রেণী শিক্ষক ফোরামের এডমিন হওয়াতে প্রধান শিক্ষকের উপর চাপ কমবে। (৪) এই ফোরাম ব্যবহারে কোনো ব্যয় নেই। ফলে অভিভাবকদের নতুন করে কোনো ফি দিতে হয় না। (৫) এখানে কোনো কমিটি নেই, নেই কোনো পদবী। ফলে প্রভাব বিস্তার বা লাভজনক কোনো সুযোগ নেই। (৬) শিক্ষার্থীর মা-বাবা ফেসবুক ব্যবহার না করলে তাদের সম্মতিসাপেক্ষে শিক্ষার্থীর ভাই-বোন, চাচা-মামা যে কেউ এতে সদস্য হতে পারেন। ফলে অভিভাবক প্রয়োজনীয় তথ্য পাচ্ছেন। (৭) একজন অভিভাবক নিজ স্বার্থে নিজ সন্তানের জন্যে কথা বলতে পারেন। ফলে সবাই নিজ উদ্যোগে এখানে সংযুক্ত হতে আগ্রহী হয়। (৮) একটি শ্রেণির অভিভাবকদের একাংশও যদি ফোরামে সংযুক্ত হন তবে বাকি অভিভাবকগণ তাদের মাধ্যমে সহজেই প্রয়োজনীয় তথ্য পাচ্ছেন। ফলে শিক্ষকদের উপর চাপ কমছে। (৯) এটি একটি কমন ফোরাম। যে কেউ এখানে এডমিনের সম্মতিসাপেক্ষে যুক্ত হতে পারেন। আবার চাইলে ফোরাম ত্যাগ করে চলে যেতে পারেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার হাবিব উল্লাহ মারুফ জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিক্ষা কার্যক্রমে ডিজিটাল পদ্ধতি প্রবর্তনের প্রচেষ্টা হিসেবে অ্যাকটিভ গার্ডিয়ান ফোরাম ধারণা প্রবর্তন করা হয়। তাছাড়া এসডিজি-৪ অনুসারে মানসম্মত শিক্ষা বাস্তবায়নে শিক্ষক-অভিভাবক-পরিচালনা পরিষদের মধ্যে কার্যকর সেতুবন্ধন তৈরির জন্যে এ ফোরাম গঠিত হয়। এ ফোরাম গঠন ও পরিচালনায় কোনোরূপ খরচ বা সময় ব্যয় নেই। শিক্ষক-অভিভাবক-পরিচালনা পর্ষদের চাহিদার ভিত্তিতে কাস্টমাইজড্ বা সনির্বাচিত করে এটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা শিক্ষক সমিতির সভাপতি বলেন, শিক্ষক-অভিভাবক যোগাযোগ এবং স্কুলের কল্যাণে গঠিত প্রচলিত বিভিন্ন কমিটি স্কুলভিত্তিক হওয়াতে অভিভাবকগণ আগ্রহী হয় না। তাছাড়া এসব কমিটির সভায় প্রচুর অভিভাবক এক সাথে উপস্থিত হওয়াতে সকলের মতামত নেয়া যায় না। তাছাড়া সময় ও অর্থ ব্যয় করে কেউ সভায় আসতেও চায় না। এক্ষেত্রে ইউএনও স্যারের সৃজনশীল ধারণা 'অ্যাকটিভ গার্ডিয়ান ফোরাম' একেবারেই ব্যতিক্রম। অভিভাবকগণ নিজ সন্তানের প্রয়োজনেই এ ফোরামে যুক্ত হয়ে পরস্পর সার্বক্ষণিক যোগাযোগ ও মতবিনিময় করছেন।

⇘সংবাদদাতা: রকি চন্দ্র সাহা

,

0 comments

Comments Please

themeforestthemeforest

ছবি কথা বলে