ভিজিএল সোলার মিনি গ্রীড: আলোকিত হলো যমুনার দূর্গম চর

S M Ashraful Azom
0
ভিজিএল সোলার মিনি গ্রীড: আলোকিত হলো  যমুনার দূর্গম চর
ইসলামপুর ॥ বিদ্যুৎ বিহীন জীবন অপরিকল্পনীয়, তাই অপরিকল্পনীয় জীবন কে মুক্তি দিতে আর্শিবাদ হয়ে পাশে দাঁড়িয়েছে ভিনসেন জিটেক লিমিটেড। সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ডিজিটালাইজ প্রযুক্তি ব্যবহার এলাকাবাসী প্রাণ ফিরে পেয়েছে।

জানাগেছে, জামালপুরের ইসলামপুর যমুনার দূর্গম চরাঞ্চল বেলগাছা ইউনিয়নের মন্নিয়া গ্রামটিতে ২০হাজার লোকের বসবাস। জন্ম থেকেই ওই এলাকার মানুষগুলো বিদ্যুতের আলো থেকে বঞ্চিত। আর এতে করে ডিজিটালাইজ তথ্য প্রযুক্তির যুগে অনেকটাই পিছিয়ে রয়েছে তারা।

আজ আর কেউ তাদের ধমিয়ে রাখতে পারবেন। পাশে আর্শীবাদ হয়ে দাড়িয়েছে (ভিজিএল-১) সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্র। মন্নিয়া বাজার সংলগ্ন এই কেন্দ্র স্থাপিত হয়েছে। ইতিমধ্যে ওই এলাকার প্রতিটি ঘরে ঘরে সংযোগ প্রদান করে গ্রামটিকে আলোকিত করেছে ভিনসেন জিটেক লিমিটেড।

এতে করে কৃষি জমি আবাদ,স’মিল,আইস মিল সহ প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌছায় শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি জীবনযাত্রার মান উন্নতির দিকে ধাবিত হচ্ছে।

বেলগাছা ইউনিয়নের মন্নিয়া বাজার সংলগ্ন ভিনসেন জিটেক লিমিটেড ৮কোটি ৮৮ লাখ টাকা ব্যায়ে নির্মিত (ভিজিএল-১)সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করে। এ বিদ্যুৎ কেন্দ্র থেকে ২৪৯.৬ কিঃ ওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে।

সরেজমিনে গিয়ে দেখাগেছে, মন্নিয়া বাজার সহ ওই এলাকায় ১৮কিঃ মিঃ সংযোগ লাইন স্থাপন করা হয়েছে। প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে যাওয়ায় ওই এলাকাবাসীরা সস্থি ফিরে পেয়েছে। ডিজিটালাইজ কাজগুলো হাতের নাগালে করতে পেরে আলাউদ্দিনের চেরাগের গল্প বলে জানিয়েছে।

এলাকাবাসী জানায়, বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে এলাকায় প্রানের সঞ্চার হয়েছে। ছেলেমেয়েরা আগে আলোর জন্য লেখাপড়া করতে অনেক সমস্যা হতো এখন তা অনেকটা লাঘব হয়েছে। ডিজিটাল যুগে মোবাইল চার্জ,সহ তথ্য প্রযুক্তির কাজ করতে আমাদের সদরে যেতে হতো এখন ওই দূর্ভোগ দূর হয়েছে। সোলার প্যানেল স্থাপনে আমাদের জীবন যাত্রার মান পরিবর্তন ছোয়া লেগেছে।

উদ্যোক্তা ভিনসেন জিটেক লিমিটেড চেয়ারম্যান জানায়, যমুনার এই দূর্গম অঞ্চলে (ভিজিএল-১)সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা আমার অনেকদিনের পরিকল্পনা ছিল। চরাঞ্চলবাসী জন্ম থেকেই বিদ্যুতের আলো থেকে বঞ্চিত। আমি চরের সন্তান হিসেবে বঞ্চিতদের আলোকিত করতে এই উদ্যোগ গ্রহন করা হয়।

এই অঞ্চলের ১৫শত পরিবার (ভিজিএল-১)সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটির আওতায় রয়েছে। ইতিমধ্য ১২শত পরিবারকে সংযোগ প্রদান করা হয়েছে। (ভিজিএল-১)সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটির মাধ্যমে এ অঞ্চলের কৃষকের উন্নয়ন,শিল্প কারখানা,স’মিল,বাজার,ইরিগ্রেশন পাম্পসহ পাওয়ার প্লানের মাধ্যমে হাসকিং মিল,নেটওয়ার্কিংসহ সকল সুবিধা পাবে। এতে চরাঞ্চল বাসীর জীবন যাত্রার মান দ্রুত পরিবর্তন হবে।
⇘সংবাদদাতা: ইসলামপুর
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top