শেষ পর্যন্ত পাওয়া গেল টিপু সুলতানের তলোয়ার

S M Ashraful Azom
0
২২০ বছর পর জেগে উঠল টিপু সুলতানের তলোয়ার
সেবা ডেস্ক: বিশ্বের বহু প্রত্নতত্ত্ববিদ টিপু সুলতানের তলোয়ার ও বন্দুকের খোঁজে হন্যে হয়ে ছুটেছেন। কিন্তু কোথাও খুজে পাওয়া যায়নি টিপু সুলতানের তলোয়ার ও বন্দুক। কোন উপায়ে খুজে না পেয়ে হাল ছেড়ে দিয়েছিল সকল প্রত্নতত্ত্ববিদ। কিন্তু সেই মূল্যবান সম্পদ এতদিন অযত্বে পড়েছিল ব্রিটিশ যোদ্ধা থমাস হার্টের বাড়ির চিলেকোঠায়। সম্প্রতি এটি খুঁজে পেয়েছেন তার উত্তরসূরিরা।

১৭৯৮-৯৯ সালে মহীশূরের চতুর্থ যুদ্ধ হয়েছিল। সেই যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাজিত হন টিপু সুলতান। ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে সেই যুদ্ধে লড়াই করেছিলেন মেজর থমাস হার্ট। সম্প্রতি থমাস হার্টের উত্তরসূরিরা চিলেকোঠার ঘর পরিষ্কার করার সময়ে দেখতে পান ধুলো ভর্তি খবর কাগজের মধ্যে কী যেন রাখা আছে। সেগুলো নামাতেই তাদের চক্ষু চড়কগাছ। সেই কাগজের মধ্যে লুকানো ছিল বাঘছাপওয়ালা বন্দুক ও স্বর্ণ-খচিত তলোয়ার। বাড়ির ছাদ থেকে হঠাৎ এই জিনিস পেয়ে হকচকিয়ে যায় ওই ব্রিটিশ পরিবার।

জানা গেছে, ওই বন্দুকটি টিপু সুলতানের। আর ওই তলোয়ার টিপু সুলতানের বাবা হায়দার আলির। চতুর্থ মহীশূর যুদ্ধের পর থমাস হার্ট ওই জিনিসগুলি প্রাসাদ থেকে নিয়ে চলে গিয়েছিলেন ইংল্যান্ডে। তারপর সেগুলিকে রেখে দিয়েছিলেন নিজের বাড়িতে। ২২০ বছর পর সেগুলো খুঁজে পেলেন থমাসের উত্তরসূরিরা।

চলতি মাসের শেষের দিকে নিলামে উঠবে টিপু সুলতানের ওই বন্দুক ও তলোয়ার। অ্যাটর্নি ক্রিব লিমিটেড নামের এক নিলাম সংস্থার কর্ণধার বলেছেন, ২২০ বছর ধরে এই প্রত্নত্বাত্তিক সামগ্রীগুলো অবহেলায় পড়েছিল।


⇘সংবাদদাতা: সেবা ডেস্ক
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top