আপনি ডেঙ্গুতে আক্রান্ত কি না বুঝবেন যেভাবে

S M Ashraful Azom
0
How do you understand if you have dengue
সেবা ডেস্ক: বছরের এই সময়টায় ডেঙ্গু জ্বরের প্রকোপ অনেক বেড়ে যায়। অন্যান্য বছরের চেয়ে এবার ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। এজন্য নিজেদের সতর্ক থাকতে হবে। মাঝে মাঝে সুস্থ থাকার পরও বেশ কিছু লক্ষণ আছে যেগুলো দেখে বুঝা যায় আপনার ডেঙ্গু হয়েছে। কারও মধ্যে এসব লক্ষণ দেখা গেলে তাকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে কিনা তা বুঝবেন কিভাবে দেখে নিন-

তীব্র জ্বর

কেউ ডেঙ্গুতে আক্রান্ত হলে তার তীব্র জ্বর হবে। যদিও এবার ডেঙ্গুর লক্ষণ কিছুটা পরিবর্তন হয়েছে বলে উল্লেখ করেছেন চিকিৎসকরা। তারা বলছেন, অল্প জ্বরেও অনেকে ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন। এজন্য যেকোনো মাত্রার জ্বর হলেই চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

মাড়িতে রক্তক্ষরণ

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়তে পারে।

র‍্যাশ

ডেঙ্গু জ্বরে রোগীর সারা গায়ে ঘামাচির মতো লাল লাল র‍্যাশ উঠতে পারে। সাধারণত বুকের দিকে বেশি দেখা যায়। এই র‍্যাশে চাপ দিলে সেই জায়গাটা সাদা হয়ে যাবে আবার কিছুক্ষণ পর ফেরত চলে আসবে।

মলের রঙ পরিবর্তন

ডেঙ্গু জ্বর হলে মলের রঙ পরিবর্তন হতে পারে অর্থাৎ পায়খানা কালো হতে পারে।

অনুচক্রিকার সংখ্যা

জ্বরের তীব্র পর্যায়ে ধমনী ছিদ্র হয়ে যেতে পারে এবং রক্তে অনুচক্রিকার সংখ্যা কমে যেতে পারে। ডেঙ্গুর এ তীব্র মাত্রাকে ডাক্তারি ভাষায় ডেঙ্গু হেমোরেজিক বা ডেঙ্গু শক সিনড্রোম বলা হয়। যার উপসর্গ হলো শ্বাস-প্রশ্বাসে অসুবিধা হওয়া কিংবা শ্বাস-প্রশ্বাসের গতি বেড়ে যাওয়া, অবিরাম অস্বস্তি এবং অবসাদ। অনেক ক্ষেত্রে কিডনি বিকল হয়ে যাওয়ারও আশঙ্কা থাকে।

এছাড়াও বিরামহীন মাথা ব্যথা, বমি ভাব ও বমি হওয়া, হাড় ও হাড়ের জোড়ায় ব্যথা,পেশিতে ব্যথা, গ্রন্থি ফুলে যাওয়া, চোখের পেছনে ব্যথা হওয়া ইত্যাদি হতে পারে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top