শিগগিরই বাজারে ‘গোল্ডেন রাইস’ অবমুক্ত করা হবে- কৃষিমন্ত্রী

শিগগিরই বাজারে ‘গোল্ডেন রাইস’ অবমুক্ত করা হবে- কৃষিমন্ত্রী
সেবা ডেস্ক: খুব শিগগিরেই ভিটমিন এ সমৃদ্ধ ধানের নতুন জাত ‘গোল্ডেন রাইস’ অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, কৃষি বিজ্ঞানীরা ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করায় ফসলের নিবিড়তা ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কিছু কিছু ক্ষেত্রে উদ্বৃত্তও থাকে। ভিটামিনের চাহিদা পূরণে অচিরেই ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে।

সোমবার সচিবালয়ে কৃষিমন্ত্রীর দফতরে ইউএসএআইডি’র  প্রধান বিজ্ঞানি ড. রবার্ট বারট্রামের নেতৃত্ব এক প্রতিনিধি দলের বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রতিনিধি দলে আরো ছিলেন ইউএসএআইডি’র পরিচালক মি. জন স্মিথ স্রিম, ইকোনমিক গ্রোথ’র অফিসার ড. ওসাগি আইমিইউ মোহাম্মদ নুরুজ্জামান।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা আধিক তাপ সহনশীল গমের জাত উদ্ভাবনের ফলে দেশে গমের আবাদ হচ্ছে। এ ছাড়া ভুট্টা কখনই আমাদের ফসলের তালিকায় ছিল না, নতুন উন্নত জাত উদ্ভাবন করায় এর উৎপাদন ভালো হচ্ছে, হেক্টরে এর উৎপাদন ১২ থেকে ১৪ মেট্রিক টন। আগামী মৌসুমে পোলট্রি খামারের জন্য ভুট্টা আমদানি করতে হবে না, দেশে ভুট্টার উৎপাদনের মাধ্যমেই এর চাহিদা পূরণ করা সম্ভব হবে বলে আশাবাদ জানান তিনি।

ড. রবার্ট বার্ট্রাম বলেন, বাংলাদেশ ও আমেরিকার জনগণের ভেতর দৃঢ় বন্ধন রয়েছে। অর্থনৈতিক ও কৃষি ক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সঙ্গে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরো বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

, , ,

0 comments

Comments Please