কিভাবে বুঝবেন, সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে?

S M Ashraful Azom
0
কিভাবে বুঝবেন, সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে
সেবা ডেস্ক: বাংলাদেশে বর্তমানে এলপিজি বা সিলিন্ডার গ্যাসের ওপর রান্নার কাজে নির্ভরশীল অনেক পরিবারই। আর এই রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে একটি সমস্যায় অনেকেই পড়েন। আগে থেকে বুঝতে না পারায় অনেক সময়েই রান্না করতে করতেই সিলিন্ডারের গ্যাস ফুরিয়ে যায়।

বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে ভালো, না থাকলে ভোগান্তি আরও বাড়ে। সিলিন্ডারে কতটা গ্যাস আছে একটি ভিজে কাপড়ের সাহায্যে তা সহজেই বোঝা সম্ভব। চলুন জেনে নেই কী সেই পদ্ধতি-

গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো করে মুছতে হবে। এমনভাবে মোছা উচিত, যাতে সিলিন্ডারের গায়ে কোনো ধুলোর আস্তরণ থাকলেও তা উঠে যায়। মোছা শেষ হলে দেখা যাবে সিলিন্ডার শুকাতে শুরু করেছে।

দু’-তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়েছে, বাকি অংশ ভিজে রয়েছে। সেই অংশ শুকাতে একটু সময় লাগছে। যতটা অংশ ভিজে থাকবে সেই অংশেই গ্যাস রয়েছে বলে ধরে নিতে হবে।

যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকাতেও সময় বেশি লাগে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top