আকাশে খুজে দেখুন, কপালে থাকলে দেখা পাবেন ‘মাইক্রো’ চাঁদ

আকাশে খুজে দেখুন, কপালে থাকলে দেখা পাবেন ‘মাইক্রো’ চাঁদ
সেবা ডেস্ক: বেশ কয়েক মাস আগে ‘সুপার মুন’ দেখে মুগ্ধ হয়েছে বিশ্ববাসী। সেই অতিকায় চাঁদকে এবার দেখা যাবে একবারে খুদে অবয়বে। নাম ‘মাইক্রো মুন’। আজ ‍শুক্রবার সাধারণ আকারের তুলনায় ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখা যাবে চাঁদটি।

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ২ লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার তার থেকেও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ। আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ২ হাজার ৩৯ মাইল বা তার চেয়েও কমে যায়।

আজ চাঁদের আলো ১২ শতাংশ কম ছড়াবে পৃথিবীতে। রুপালি ছটা ম্রিয়মাণ হবে। থাকবে না গোলাপি বা সবুজ কোনো আভা। খর্বাকৃতির মহাজাগতিক চাঁদ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে জগদ্বাসী। উপবৃত্তাকার কক্ষপথের জন্য চাঁদ কখনো চলে আসে পৃথিবীর কাছে আবার কখনো চলে যায় দূরে।

কলকাতায় পজিশনাল অ্যাস্ট্রনমি সেন্টারের ডিরেক্টর সঞ্জীব সেন জানিয়েছেন, ১৩ সেপ্টেম্বর সকাল ৭টা ৩৬ মিনিটে শুরু হচ্ছে পূর্ণিমা। ছাড়বে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩ মিনিটে। ফলে যে কোনো সময়ে মাইক্রো মুন দেখা যাবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এমন আকারের চাঁদ সর্বশেষ দেখা গিয়েছিল ২০০৬ সালে। এরপর ২০৩৩ সালের মে মাসে ফের দেখা মিলবে মাইক্রো মুনের।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please