গার্মেন্টসই নয় কৃষিও অর্থনীতিতে ভূমিকা রাখবে, বললেন কৃষিমন্ত্রী

S M Ashraful Azom
0
গার্মেন্টসই নয় কৃষিও অর্থনীতিতে ভূমিকা রাখবে, বললেন কৃষিমন্ত্রী
সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. মো. আ. রাজ্জাক বলেছেন, আমরা শুধু গার্মেন্টস এর ওপর নির্ভরশীল থাকবো না।  কৃষি ও দেশের অর্থনীতিতে অনেক বড় ভূমিকা রাখতে চাই। কৃষির আধুনিকায়নের কাজ চলছে। আমরা এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন করেছি এখন এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাংলাদেশ।
বুধবার রাজধানীর খামারবাড়িতে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে আয়োজিত ওর্য়াকশপ অন টিসিপি প্রজেক্ট অন ফল আর্মি ওয়ার্ম অ্যান্ড ই-পেস্ট প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশের কৃষি নিয়ে অহংকার করেন, গর্ব করেন। কৃষির উন্নয়নের জন্য সবসময় কাজ করে যাচ্ছে তিনি। তারই ফল স্বরূপ এক সময়ের খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য রফতানির যোগ্যতা অর্জন করেছে।

বাংলাদেশে দানাদার খাদ্য তালিকায় ভুট্টার তেমন অবদান ছিল না। দেশের বিজ্ঞানীরা এর উন্নত জাত উদ্ভাবন করার ফলে ভুট্টার উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ভুট্টা এখন যুক্ত হচ্ছে পোল্ট্রি শিল্পের সঙ্গে। ভুট্টার ভবিষ্যত খুবই ভালো। তবে কৃষি তথা ভুট্টার জন্য ক্ষতিকর হচ্ছে বিভিন্ন কিট পতঙ্গ। এর চেয়ে বেশি ক্ষতিকারক আর্মিওয়ার্ম। যেটি দমনের কোনো কিটনাশক নেই। এই প্রকল্পের মাধ্যমে ফসলের ক্ষতিকর কিট পতঙ্গ নজরদারি কৃষির জন্য মঙ্গলজনক। সোলার পদ্ধতিতে পরিবেশ বান্দব কিট পতঙ্গ দমন করার জন্য ই-পেস্ট কার্যক্রম খুবই উপযোগী।

মন্ত্রী এসময় নির্বাচনী ইশতেহারের কথা উল্লেখ্য করে বলেন, ইশতেহারে যা যা রয়েছে সব বাস্তবায়ন করা হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ওয়াদা এটা অবশ্যই পালন করা হবে। দেশে আর কারোই অভুক্ত থাকার সুযোগ নেই। পুষ্টি ও নিরাপদ খাদ্য অবশ্যই নিশ্চিত করবে সরকার।

আগাম বৃষ্টির কারণে পেঁয়াজের উৎপাদন কম হয়েছে তাই দাম অস্বাভাবিক। বিদেশ থেকে পেঁয়াজ আনার ব্যবস্থা করা হয়েছে দ্রুতই দাম কমবে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top