গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা দিবসে বিক্ষোভ ও শোক র‌্যালি

গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা দিবসে বিক্ষোভ ও শোক র‌্যালি
গাইবান্ধা জেলা প্রতিনিধি: গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে হামলা, অগ্নিসংযোগ, লুটপাট ও তিন সাঁওতাল হত্যার ৩য় বার্ষিকী উপলক্ষে আজ ৬ নভেম্বর বুধবার শোক র‌্যালি, শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ, মোমবাতি প্রজ্বলন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ ও জনউদ্যোগ যৌথভাবে সাঁওতাল হত্যা দিবস উপলক্ষে এসব কর্মসূচি পালন করা হয়েছে।

বিগত ২০১৬ সালের ৬ নভেম্বর গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জে রংপুর চিনিকলের ইক্ষু খামারের জমিতে মাদারপুর ও জয়পুর গ্রাম সংলগ্ন সাঁওতালদের তৈরী করা ঘর উচ্ছেদের সময় হামলা, অগ্নিসংযোগ, লুটপাট এবং গুলি বর্ষণের ঘটনা ঘটে। এসময় সংঘর্ষের ঘটনায় তিন সাঁওতাল নিহত হয়। সাঁওতালদের দায়েরকৃত একটি মামলার তদন্তভার দেয়া হয়েছিলো পিবিআইকে। কিন্তু ওই চার্জশীটে চিনিকলের মহাব্যবস্থাপক আব্দুল আউয়াল এবং সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ, ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলসহ ঘটনার সাথে জড়িত অনেককে চার্জশীট থেকে বাদ দিয়ে তা আদালতে দাখিল করে। ওই চার্জশীটের বিরুদ্ধে সাঁওতালরা আদালতে নারাজি আবেদন করে। যার শুনানী আদালতে অব্যাহত রয়েছে। বছরের এই দিনটি কে সাঁওতাল হত্যা দিবস হিসাবে পালন করছে সাঁওতালরাসহ একাধিক সামাজিক , রাজনৈতিক ও আদিবাসী সংগঠন গুলো।

দিবসটি পালনে অনুষ্ঠানের শুরুতেই শহীদ বেদীতে মোমবাতি প্রজ্জলন করে নিহত মঙ্গল মার্ডি, রমেশ রমেশ টুডু ও শ্যামল হেমব্রম স্মরণে ১ মিনিট  নীরবতা পালন করা হয়। এরপর সাঁওতাল পল¬ীতে অবস্থিত মাদারপুর গীর্জা চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শেষে সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির একটি শোক র‌্যালী  মাদারপুর, জয়পুরপাড়াসহ বিভিন্ন সাঁওতাল এলাকা প্রদক্ষিণ করে।

শোক র‌্যালিটি সাঁওতাল পল¬ী জয়পুর ও মাদারপুর গ্রাম থেকে বের হয়ে ঢাকা-ফুলবাড়ি-দিনাজপুর মহাসড়ক প্রদক্ষিণ কাঁটামোড় হয়ে মাদারপুর গীর্জার সামনে গিয়ে সমবেত হয়। পরে সেখানে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাসকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, আদিবাসী নেতা সুফল হেমব্রম, রংপুরের আদিবাসী নেতা শ্যামল মার্ডি, প্রিসিলা মুর্মু, আদিবাসী নেতা বার্নাবাস টুডু, রাফায়েল হাসদা, থমাস হেমব্রম, অলিভিয়া মার্ডি প্রমুখ।



 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please