নোট-গাইড পড়ানো ও বাড়তি ফি আদায় বন্ধ করতে মাউশি’র নির্দেশ

S M Ashraful Azom
0
নোট-গাইড পড়ানো ও বাড়তি ফি আদায় বন্ধ করতে মাউশি’র নির্দেশ
সেবা ডেস্ক: মাধ্যমিক পর্যায়ের শিক্ষা-প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তিতে বাড়তি অর্থ আদায় না করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর বা মাউশি। একইসঙ্গে শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট পড়ানো বা কেনা বন্ধ করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।
মঙ্গলবার অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে এই আদেশ দেয়া হয়।

আদেশে বলা হয়, সারাদেশের সরকারি-বেসরকারি স্কুল ও কলেজের বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা হচ্ছে। স্কুল ও কলেজের বিভিন্ন খাতে এ অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এছাড়া নির্দিষ্ট কারিকুলামের বাইরে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বই কেনা বা নোট বই পড়তে ও কিনতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে, যা বিধি পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। এ অবস্থায় বিধিবহির্ভূত এসব কার্যক্রম বন্ধে আঞ্চলিক কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারদের পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হলো।

এছাড়া সমন্বিত পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী সঠিকভাবে মনিটরিং করা হচ্ছে কিনা সে বিষয়েও তদারকির নির্দেশ দেওয়া হয়েছে মাউশির আদেশে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top