বাঁশখালীতে ৭০ উর্ধ্ব বয়স্ক বন্য হাতির মৃত্যু!

বাঁশখালীতে ৭০ উর্ধ্ব বয়স্ক বন্য হাতির মৃত্যু!
শিব্বির আহমদ রানা, বাঁশখালী সংবাদদাতা, চট্টগ্রাম: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বাঁশখালী-সাতকানিয়া পাহাড়ি সীমান্তে ইকোপার্কের অদূরে হলুদিয়া কাঠিরঝিরি নামক এলাকা থেকে একটি বন্য হাতি মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। স্থানীয়দের মাধ্যমে হাতির মৃত্যুর বিষয়ে জানতে পেরে উপজেলা বন বিভাগ এবং প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়া ঘটনাস্থল পরিদর্শন করেন। বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে ৩-৪দিন আগে হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারণা করেন তারা।

গতকাল বুধবার (৫ জানুয়ারী) দুপুরে মৃত হাতির প্রয়োজনীয় অংশ রেখে বাকীটুকু মাটিতে পুঁতে ফেলা হয়েছে বলে জানান জলদী অভয়রন্য রেঞ্জ ও বাঁশখালী ইকোপার্কের রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জমান শেখ। হাতিটির বয়স প্রায় ৭০ বছর।বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে হাতিটি মারা গেছে বলেও জানান তিনি।

হাতির ময়নাতদন্ত করেন বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়া। তিনি বলেন, হাতিটি বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে। ৩-৪ দিন আগে হাতির মৃতদেহ পড়ে রয়েছিল বলে ধারণা করেন তিনি। ময়নাতদন্ত শেষে তিনি জানান, হাতিটির যকৃতে সংক্রামণসহ হৃদপিন্ডে পানি জমেছিল। অন্ত্রে অতিরিক্ত কৃমি পাওয়া গেছে। অপুষ্টিতে ভোগার কারণে হাতির চামড়ার রং সাদা হয়ে যায়।  হাতির শরীরের হৃদপিন্ড, যকৃত, অন্ত্র ও রক্তের আলামত সংগ্রহ করা হয়েছে বলেও জানান তিনি।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please