পেয়ারা পাতা খেলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে

S M Ashraful Azom
0
পেয়ারা পাতা খেলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে
সেবা ডেস্ক: আমাদের শরীরে রক্তে শকর্রার উপস্থিতির হেরফের ঘটলেই ইনসুলিনের ঘাটতি হয়। যা ডায়াবেটিস হওয়ার একমাত্র কারণ। ওষুধ, শরীরচর্চা এবং নির্দিষ্ট ডায়েট মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে তবে পুরোপুরি নিরাময়যোগ্য নয়। তবে জানেন কি? প্রাকৃতিক ও ভেষজ উপায়ে ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন উপায়গুলো-
> পালং শাক, মুলার শাক রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে খুবই উপকারী। ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা নিয়মিত এই শাক খেলে ডায়াবেটিসের সমস্যা থাকবে নিয়ন্ত্রণে।

> ৫০০ মিলিগ্রাম চিরতা চূর্ণ ও ২ গ্রাম ছোট গোক্ষুর চূর্ণ মিশিয়ে সকালে ও বিকালে পানিসহ দু’বার খেতে হবে।

> অনেক বছর ধরে ডায়াবেটিসের চিকিৎসায় চীনা ওষুধে পেয়ারা পাতা ব্যবহৃত হয়ে আসছে। পেয়ারা পাতার রসের হাইপোগ্লাইসেমিক গুণের প্রভাব ডায়াবেটিস মেলাইটাসের চিকিৎসায় খুবই কার্যকর।

> নয়নতারা ভেষজটির ক্বাথ খেলে রক্তে চিনির পরিমাণ দ্রুত কমতে থাকে। নয়নতারা পাতার রস ৮ থেকে ১০ দিন পান করলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

> কঁচি গম পাতা রক্তে সুগারের পরিমাণ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

> অড়হর পাতার নির্যাস ডায়াবেটিস লেভেল নিয়ন্ত্রণে খুবই কার্যকর ভূমিকা পালন করে।

ডায়াবেটিসের কারণে কী ধরনের জটিলতা দেখা দিতে পারে?

রক্তে চিনির পরিমাণ বেশি হলে রক্তনালীর মারাত্মক ক্ষতি হতে পারে। শরীরে যদি রক্ত ঠিক মতো প্রবাহিত না হলে স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এর ফলে মানুষ দৃষ্টি শক্তি হারাতে পারে। ইনফেকশন হতে পারে পায়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অন্ধত্ব, কিডনি নষ্ট হয়ে যাওয়া, হার্ট অ্যাটাক, স্ট্রোক ইত্যাদির পেছনে একটি বড় কারণ ডায়াবেটিস।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top