দেশীয় সংস্কৃতি বিকাশের আহ্বান জানালেন রাষ্ট্রপতি

S M Ashraful Azom
0
দেশীয় সংস্কৃতি বিকাশের আহ্বান জানালেন রাষ্ট্রপতি
সেবা ডেস্ক: বিদেশি সংস্কৃতির বিরূপ প্রভাব থেকে রক্ষায় দেশীয় সংস্কৃতি বিকাশে স্থানীয় প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তি, রাজনৈতিক নেতা এবং সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
গতরাতে কুয়াকাটা ও কলাপাড়া উপজেলা সফরে পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে এক সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে এক প্রতিক্রিয়ায় এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, আকাশ সংস্কৃতির এই যুগে বেশিরভাগ সাংস্কৃতিক সংগঠন বিদেশি সংস্কৃতির পাশাপাশি খ্যাতিমান শিল্পীদের এনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে। তবে আমাদের এই সাংস্কৃতিক আগ্রাসন থেকে বেরিয়ে আসতে হবে। আমাদের দীর্ঘকালের সমৃদ্ধ বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের লালনকে জোরদার করতে হবে।

আকাশ সংস্কৃতির আগ্রাসনের কথা তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, এই সংস্কৃতি আমাদের দেশীয় সংস্কৃতিকে বিভিন্নভাবে গ্রাস করছে। এ আকাশ সংস্কৃতির বিরুদ্ধে সজাগ থাকতে হবে।

আপনারা যেভাবে দেশীয় সংস্কৃতির আবহে এই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন তা দেখে আমি খুবই আনন্দিত এ কথা উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, এই অনুষ্ঠানে কেবল স্থানীয় শিল্পীরা তাদের সঙ্গীত, নৃত্য ও পুতুল নাচের মাধ্যমে যে পরিবেশনা তুলে ধরেছেন, আমি তা আনন্দের সঙ্গে উপভোগ করেছি।

রাষ্ট্রপতি বলেন, আমাদের রয়েছে নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য এবং তা তুলে ধরা দরকার। সব ধর্মের মানুষের মধ্যে বিশেষ করে পটুয়াখালীর রাখাইন সম্প্রদায়ের মধ্যে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতিতে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

রাষ্ট্রপতি কুয়াকাটা ও আশপাশের এলাকার অধিবাসীদের এখানে মর্যাদার সঙ্গে বসবাস নিশ্চিত করার আহ্বান জানান।

মো. আবদুল হামিদ বলেন, দেশে মিশ্র সংস্কৃতির ধারা অব্যহত রাখতে এখানে বসবাসকারী রাখাইন জনগোষ্ঠীর প্রতি পূর্ণ মনোযোগ দিতে হবে, অন্যথায় দেশে বিদ্যমান শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতির বিকাশ পূর্ণতা পাবে না।

রাষ্ট্রপতি দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি সমুন্নত রাখতে একত্রে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানান। অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রাষ্ট্রপতির সহধর্মিনী রাশিদা খানমসহ পরিবারের সদস্য, সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান, স্থানীয় এমপি মো. মহিবুর রহমান, রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিব, সিনিয়র বেসামরিক ও সামরিক কর্মকর্তা ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।

রাষ্ট্রপতি পটুয়াখালীর কলাপাড়ায় কুয়াকাটা এবং দুমকি উপজেলার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পিএসটিইউ) দুই দিনের সফরে রয়েছেন। বিকালে রাষ্ট্রপতি পিএসটিইউ’র দ্বিতীয় সমাবর্তনে যোগ দেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top