গত সাত মাসে আইসিডি কাস্টমস হাউজের রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে

S M Ashraful Azom
0
গত সাত মাসে আইসিডি কাস্টমস হাউজের রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে
সেবা ডেস্ক: জাতীয় রাজস্ব বোর্ডের অধীন আইসিডি কাস্টমস হাউজ (কমলাপুর) চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) লক্ষ্যমাত্রার তুলনায় বেশি রাজস্ব আয় করেছে।
এ সময়ে আইসিডি ১ হাজার ৭০০ কোটি ৫৩ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় করেছে ১ হাজার ৭৯৮ কোটি ১৫ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৬ শতাংশ বেশি।

অন্যদিকে, বিগত ২০১৮-১৯ অর্থবছরের প্রথম সাত মাসের তুলনায় চলতি অর্থবছরের আলোচ্য সময়ে রাজস্ব আয় বেড়েছে ৩৫ দশমিক ৮৬ শতাংশ। বিগত অর্থবছরের একই সময়ে আইসিডির রাজস্ব আয় ছিল ১ হাজার ৩২৩ কোটি ৫৬ লাখ টাকা।

এ বিষয়ে আইসিডি কাস্টমস হাউজের কমিশনার মো. আনোয়ার হোসাইন বলেন, সরকারি কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের পণ্য এই হাউস থেকে খালাস হয়। এর পাশাপাশি বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য খালাসও এখানে বেড়েছে। এছাড়া শিল্পের যন্ত্রাংশ বিশেষ করে মটরসাইকেলের কাঁচামাল আমদানি বেশি হওয়ায় আইসিডির শুল্ক-কর রাজস্ব আয় এবার বেড়েছে।

তিনি আরো জানান, সময় উপযোগী কর্মকৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় ফাঁকির পরিমাণও কমে গেছে। এসব কারণে আইসিডির রাজস্ব আয় ভাল হচ্ছে। আইসিডিতে সেবার মান বাড়ানোর ফলে ব্যবসায়ীরা এই কাস্টমস হাউজ ব্যবহারের প্রতি আগ্রহী হচ্ছে বলেও  জানান তিনি।

এদিকে, কেবলমাত্র চলতি বছরের জানুয়ারি মাসে আইসিডির রাজস্ব আয় হয়েছে ২৭৭ কোটি ৪৭ লাখ টাকা। গত অর্থবছরের জানুয়ারিতে এর পরিমাণ ছিল ১৮৬ কোটি ১১ লাখ টাকা, অর্থাৎ জানুয়ারিতে রাজস্ব আয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top