করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনীর কার্যক্রম

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনীর কার্যক্রম
সেবা ডেস্ক: প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশ সরকার সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় বাংলাদেশে এই ভাইরাসের ঝুঁকি বিবেচনায় বাংলাদেশ সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় যেকোন ধরনের দুর্যোগ মোকাবিলায় সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে সমন্বিতভাবে অবদান রেখে আসছে। এরই অংশ হিসেবে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে এরইমধ্যে ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ স্থাপন করা হয়েছে। সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘In Aid to Civil Power’ এর আওতায় করোনা ভাইরাস প্রতিরোধ কল্পে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীর পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীও জরুরি বিমান পরিবহন এবং মেডিকেল ইভাকোয়েশন (MEDEVAC) সহায়তা প্রদান করছে।

এছাড়া, চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর একটি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। যারা যেকোনো প্রয়োজনে সশস্ত্র বাহিনীর মেডিকেল টিমের সঙ্গে সমন্বিতভাবে সেবা প্রদান করবে।

এরই মধ্যে করোনাভাইরাস সংক্রমণ রোধে বাংলাদেশ বিমান বাহিনী প্রোভোস্ট পেশার বিমানসেনারা ঢাকার হাজী ক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা বিদেশ থেকে আসা যাত্রীদের নিরাপত্তা বিধান করছেন। মাঠ পর্যায়ে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ ও অন্যান্য সংস্থার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যদের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে।

এছাড়াও, বিমান বাহিনী তাদের নিজস্ব এলাকায় জনসমাগম নিয়ন্ত্রণ, বিমান বাহিনী সদস্যদের হোম কোয়ারেন্টাইন ও চিকিৎসা বহরগুলোতে আইসোলেশন ওয়ার্ড নিশ্চিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে। বিমান বাহিনী কর্তৃপক্ষ তাদের সদস্যদের সতর্কতা অবলম্বন, তাদের করণীয় ও বর্জনীয়সহ সব দিক নির্দেশনা দিচ্ছে। বাংলাদেশ বিমান বাহিনী করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


, ,