করোনায় আক্রান্ত রোগিদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ দিলেন ড. ট্রাম্প!

করোনায় আক্রান্ত রোগিদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ দিলেন ড. ট্রাম্প!

সেবা ডেস্ক: বিশ্বের বড় বড় খ্যাতিমান বিজ্ঞানীরা যখন করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে হিমশিম খাচ্ছেন তখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নজিরবিহীন পদক্ষেপ নিয়ে নিজেকে বিশেষজ্ঞ চিকিৎসকের আসনে বসিয়েছেন। তিনি করোনাভাইরাসের চিকিৎসার জন্য এমন একটি প্রেসক্রিপশন লিখেছেন যাতে ম্যালেরিয়াবিরোধী ওষুধ ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

ট্রাম্প শনিবার নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, হাইড্রোক্সিক্লোরোকুইন ও অ্যাজিথ্রোমাইসিনের মিশ্রণ চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে একটি যুগান্তকারী পরিবর্তনের সুযোগ এনে দিয়েছে। তিনি আরো লিখেছেন, (যুক্তরাষ্ট্র) খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ) পাহাড়গুলোকে নড়বড়ে করে দিয়েছে। ধন্যবাদ! হাইড্রোক্সিক্লোরোকুইন অ্যাজিথ্রোমাইসিনের সঙ্গে মিলে অনেক ভালো কাজ করবে।

ডোনাল্ড ট্রাম্প এরপর এই দুই ওষুধের মিশ্রণ দিয়ে করোনাভাইরাসের চিকিৎসা শুরু করার আহ্বান জানিয়েছেন। তিনি এমন সময় এ ওষুধ ব্যবহারের পরামর্শ দিলেন যখন এফডিএ এটি অনুমোদন করেনি।

এছাড়া, হাইড্রোক্সিক্লোরোকুইন হচ্ছে ম্যালেরিয়ার ওষুধ এবং অ্যাজিথ্রোমাইসিন হচ্ছে একটি এন্টিবায়োটিক যা মানবদেহে ব্যাকটেরিয়ার সংক্রমণ হলে ব্যবহৃত হয়। গত কয়েক মাস ধরে চিকিৎসা বিজ্ঞানীরা বলে এসেছেন, শরীরে এন্টিবায়োটিক প্রয়োগ করে করোনাভাইরাস নির্মূল করা যাবে না।

এদিকে, মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, দেশটির গোয়েন্দা সংস্থাগুলো জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পকে রিপোর্ট করেছিল। তবে ট্রাম্প বেশ কিছুদিন ধরে বিষয়টিকে পাত্তা দেননি। এ ধরনের দায়িত্বজ্ঞানহীন আচরণ ও চিকিৎসা বিজ্ঞান সম্পর্কে অজ্ঞতাপূর্ণ মন্তব্য করার শেষে ডোনাল্ড ট্রাম্প দোয়া করেছেন, সৃষ্টিকর্তা যেন সকলের পৃষ্ঠপোষক হয়ে যান।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন অন্তত ৭ হাজার ৩০১ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৬৮৪ জন। ফলে বিশ্বের মধ্যে করোনায় সর্বোচ্চ আক্রান্তের তালিকায় এখন তিন নম্বরে ডোনাল্ড ট্রাম্পের দেশ। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন আরো ৮৪ জন কোভিড-১৯ রোগী। এনিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪০ জন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


,