ধুনটে করোনায় মৃতদের দাফনে বিশেষ টিম

S M Ashraful Azom
ধুনটে করোনায় মৃতদের দাফনে বিশেষ টিম

রফিকুল আলম, ধুনট (বগুড়া): বগুড়ার ধুনট উপজেলায় করোনাভাইরাসে মৃত ব্যক্তির মরদেহ দাফনের দায়িত্ব নিতে প্রস্তুতি নিয়েছেন করোন ও ধুনট পরিস্থিতি নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ লক্ষ্যে সব প্রস্তুতি শেষ করেছেন সংগঠনটির ১০সদস্য। তবে প্রয়োজনে সদস্য সংখ্যা বাড়ানো হবে। 

জানা গেছে, করোনায় মৃত ব্যক্তির ভাইরাস সংক্রমণে যেখানে সন্তান পিতা-মাতার এবং পিতা সন্তানের দাফন কফিন করছেন না। এমন কি মৃতদেহ দেখার কথা বাদই থাক উল্টো মৃতদেহ ফেলে পালিয়ে যান। এমন সময় নিজের জীবনের মায়া ত্যাগ করে মানবতার সেবায় এগিয়ে এসেছেন স্বেচ্ছাসেবী এই সংগঠনটি। দাফনের মতো গুরুত্বপূর্ণ কাজের পাশাপাশি তারা এই দুর্যোগে অসহায় মানুষদের নানা ভাবে সহায়তা করে যাচ্ছেন।

করোনায় মৃত ব্যক্তির সম্মানের কথা বিবেচনা করে সামাজিক দায়িত্ববোধ থেকে এই দায়িত্ব নেন সংগঠনটি। এলাকার কোথাও করোনা আক্রান্ত হয়ে অথবা করোনা সন্দেহে কেউ মারা গেলে মৃতের কবর খনন ও জানাজাসহ দাফনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে প্রস্তুতিও নিয়েছেন তারা।

এ বিষয়ে বৃহস্পতিবার বিকেলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের প্রশিক্ষন দেওয়া হয়েছে। উক্ত প্রশিক্ষন কর্মশালায় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাসানুল হাছিব, ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা।

করোন ও ধুনট পরিস্থিতি সংগঠনের সমন্বয়ক সাংবাদিক আমিনুল ইসলাম শ্রাবন বলেন, বিভিন্ন জায়গায় করোনা আক্রান্ত ব্যক্তির দাফনে নানা জটিলতার সৃষ্টি হচ্ছে, এটা দেখে আমরা সিদ্ধান্ত নিই যে আমরা এই কাজটা করব। ধর্মীও রীতি অনুযায়ী সব কাজ করা উচিত, সেটাই আমরা করব। আমাদের যথেষ্ট পিপিই আছে, আমরা চেষ্টা করব যাতে আমাদের করোনা না হয়।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা জানান, করোনায় যদি কোন ব্যক্তির মৃত্যু হয় তার দাফনের প্রয়োজন আছে। সে জন্য আমরা পূর্ব পরিকল্পনা অনুযায়ী আগে থেকেই সেই প্রস্তুতি গ্রহণ করছি। আল্লাহর নিকট প্রার্থনা করি এমন দিন যেন আমাদের দেখতে না হয় এবং এ উপজেলাসহ দেশ যেন দ্রæত করোনা মুক্ত হয়।


ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


ট্যাগস

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top