সারাদেশের দেড় কোটি পরিবার ত্রাণ পেয়েছে : সরকার

সারাদেশের দেড় কোটি পরিবার ত্রাণ পেয়েছে  সরকার

সেবা ডেস্ক: বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংকটে মানবিক সহায়তা হিসেবে এ পর্যন্ত সারাদেশে দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ দেওয়া হয়েছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। দেশের ৬৪টি জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার এক সরকারি তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, 'করোনাভাইরাস পরিস্থিতিতে সৃষ্ট দুর্যোগে দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে মানবিক সহায়তা হিসেবে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে সরকার। এ পর্যন্ত সারাদেশে দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে।

২৪ জুন পর্যন্ত সারাদেশে ত্রাণ হিসেবে দুই লাখ ১১ হাজার ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বিতরণ করা হয়েছে এক লাখ ৮৪ হাজার ১২২ মেট্রিক টন। এক কোটি ৫৯ লাখ ৩০ হাজার ৭৬৭টি পরিবারের ছয় কোটি ৯৮ লাখ ৯৭ হাজার ৬৫০ জন এর উপকারভোগী বলে তথ্য বিবরণীতে জানানো হয়।

সরকারি ভাষ্যে বলা হয়েছে, ত্রাণ হিসেবে ৯৫ কোটি ৮৩ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বিতরণ করা হয়েছে ৮৬ কোটি ৪৫ লাখ টাকা। এতে ৯৫ লাখ ৭৯ হাজার পরিবারের চার কোটি ২৩ লাখ ৭৯ হাজার জন উপকৃত হয়েছেন।

এ ছাড়া শিশুদের খাদ্য কিনতে ২৭ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যার ২৪ কোটি ২১ লাখ ১৯ হাজার ৬০৬ টাকা ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। এতে সাত লাখ ৭৭ হাজার ৫২৫টি পরিবারের উপকারভোগীর সংখ্যা ১৬ লাখ ১৮ হাজার ৪২১ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সরকার গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সব অফিস-আদালত বন্ধ রাখে। এরপর ৩১ মে সীমিত পরিসরে অফিস খুলে দেওয়া হয়, চলছে গণপরিবহণও।

সংকটের এই সময় যেসব শ্রমজীবী কর্মহীন হয়ে পড়েছেন, তাদের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য সরকার ধাপে ধাপে নগদ টাকা এবং চাল বরাদ্দ দিচ্ছে।

ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


, ,

0 comments

Comments Please

আপনার মূল্যবান মতামতের জন্য সেবা হট নিউজ পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

সেবা হট নিউজ : সত্য প্রকাশে আপোষহীন