রৌমারীতে ভারীবর্ষন ও পাহাড়ী ঢলে অর্ধশতাধীক গ্রাম প্লাবিত

S M Ashraful Azom
0
রৌমারীতে ভারীবর্ষন ও পাহাড়ী ঢলে অর্ধশতাধীক গ্রাম প্লাবিত

শফিকুল ইসলাম: কুড়িগ্রামের রৌমারী উপজেলায় গত কয়েক দিনে ভারীবর্ষন ও ভারতীয় পাহাড়ী ঢলে ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়েছে। ব্রহ্মপুত্র নদের পানি বর্তমানে বিপদসীমা উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্রায় ৫০টি গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে এবং পানিতে নিমজ্জিত হয়েছে ৫ শতাধীক হেক্টর জমির ফসল।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গত বছরের ভয়াবহ বন্যায় উপজেলার বেঁরীবাধ ও সংযোগকারী রাস্তাগুলি লন্ডভন্ড হয়। এক বছর অতিবাহিত হলেও বাঁধসহ সংযোগকারী রাস্তাগুলো মেরামত করা হয়নি। ফলে কয়েক দিনের ভারীবর্ষনে ও উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ী ঢলে ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়ে নদের দু-কুল উপচে বিভিন্ন এলাকায় পানি ঢুকতে শুরু করেছে। গত শুক্রবার সকাল থেকে রবিবার বিকাল পযর্ন্ত বেঁরীবাঁধের ভাঙ্গা দিয়ে বিভিন্ন এলাকায় পানি প্রবেশ করছে। হঠাৎ করে অস্বাভাবিক ভাবে পানি বৃদ্ধি পেয়ে তলিয়ে গেছে বন্দবেড় ইউনিয়নের বাঘমারা, কুটিরচর, কান্দাপাড়া, টাঙ্গারীপাড়া, বাইশপাড়া, পুরারচর, যাদুরচর ইউনিয়নের চাক্তাবাড়ি, দিগলেপাড়া, নতুনগ্রাম, ধনারচর, ধনারচর নতুন গ্রাম, আকন্দপাড়া, চরেরগ্রাম, হাট মোল্লাপাড়া, ব্যাপারীপাড়া, পাখিউড়া, রৌমারী সদর ইউনিয়নের ঠনঠনিপাড়া, কাঠালবাড়ী, চরশৌলমারী ইউনিয়নের ঘুঘুমারী, খেদাইমারী, পাখিউড়া, চরখেদাইমারী, দাঁতভাঙ্গা ইউনিয়নের ইটালুকান্দা, চরইটালুকান্দা, কাউনিয়ারচর, গয়টাপাড়া, চরগয়টাপাড়া, ছাটকড়াইবাড়ীসহ উপজেলার প্রায় ৫০টি গ্রাম।
এতে করে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৫ শত পরিবার। পানিতে নিমজ্জিত হয়েছে পাট, তিল, তিশি, কাউন, চিনা, রোপা আমন, বীজতলাসহ প্রায় ৫শতাধীক হেক্টর জমির ফসল। বিপাকে পড়েছেন গৃহস্থালী মালামালসহ ছাগল, হাঁস, মুরগী ও গরু, মহিষের গো-খাদ্য নিয়ে। তলিয়ে গেছে মাছ চাষের কিছু পুকুরও।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন জানান, চলতি বন্যায় পাট, আউসধান, রোপাআমনের বীজতলা ও শাকসবজিসহ প্রায় আড়াইশ হেক্টর জমির ফসল নি¤œজিত হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান বলেন, আমি পানি বৃদ্ধির অবস্থান পরিদর্শন করে উদ্ধোর্তন কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন দাখিল করেছি।

উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান বলেন, আগামী কাল বন্যা পরিস্থিতির লক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠক ডেকেছি। সকল চেয়ারম্যান, রাজনৈতিক নেতা ও সাংবাদিকদেরকে উপস্থিত থাকতে বলা হয়েছে। ইতোমধ্যে আমি বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছি।


ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top