পলাশবাড়ী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের দূর্নীতি চিত্র

S M Ashraful Azom
0
পলাশবাড়ী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের দূর্নীতি চিত্র


আশরাফুল ইসলাম গাইবান্ধা :: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিস আদেশ অমান্য করে উপজেলার ২১৬ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯ হাজার টাকার বায়োমেট্রিক মেশিন ২২ হাজার টাকার বিনিময়ে ক্রয় ও স্থাপনে বিদ্যালয় প্রধানদের বাধ্য করার অভিযোগ উঠার পর একে একে বেরিয়ে আসতে শুরু করেছে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ভারপ্রাপ্ত শিক্ষা অফিসারসহ অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অনিয়ম দূর্নীতির চিত্র । বিগত সময়ে বদলি বানিজ্য চালানো সহ অফিস ব্যয় বিল ভাউচার নিয়ে নানা অনিয়ম করার পাশাপাশি এবার পলাশবাড়ী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের বিরুদ্ধে ভ্যাটের নামে সরকারি ফান্ডের লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ সেটাও কাগজ কলমের সাথে বাস্তবতা আজ দৃশ্যমান। পলাশবাড়ী উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস ছালাম এর বিরুদ্ধে ভ্যাটের নামে ২টি প্রকল্পের সরকারি ফান্ডের ৪ লক্ষ ২২ হাজার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। একাজে তার সহযোগী হিসাবে রয়েছে অফিসের একাধিক কর্মকর্তা ।

বিভিন্ন সুত্রে জানা যায়,চতুর্থ প্রাথমিকশিক্ষা উন্নয়ন কর্মসুচী(পিইডিপি-৪) এর আওতায় ২০১৯-২০ইং অর্থ বছরে প্রাথমিক বিদ্যালয় মেরামতের জন্য(মাইনর ক্যাটাগরীর) আওতায় ৬৭টি বিদ্যলয়ের বিপরিতে ২ লক্ষ করে মোট ১ কোটি ৩৪ লক্ষ টাকা। অপরদিকে রাজস্ব বাজেটের আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয় মেরামত-সংস্কারের জন্য ২৯ টি বিদ্যালয়ের বিপরিতে ১লক্ষ ৫০ হাজার করে মোট ৪৩ লক্ষ ৫০ হাজার টাকা। দুটি প্রকল্পে মোট ১ কোটি ৭৭ লক্ষ ৫০ হাজারটাকা বরাদ্দ পাওয়া যায়।

যা বিদ্যালয়ের একাউন্টে জমার নিয়ম থাকলেও তা না করে শিক্ষা অফিসার অফিসের হিসাব নং (৫১১২৮০৩০০০৩৩৭) তে জমা করে সরকারি কোষাগার সাড়ে সাত পার্সেন্ট ভ্যাট  জমা করে। শিক্ষকদের ১০ পার্সেন্ট ভ্যাটের কথা ২লক্ষ টাকার বিপরিতে প্রতিটি বিদ্যালয়ের ১লক্ষ ৮০ হাজার টাকা এবং ১লক্ষ ৫০ হাজার টাকার বিপরিতে ১লক্ষ ৩৫ হাজার টাকার চেক বিতরণ করে শিক্ষা অফিসার ২টি প্রকল্পের সরকারি ফান্ডের ৪লক্ষ ২২হাজার টাকা আতœসাত করেছে বলে প্রধান শিক্ষকদের মাঝে অভিযোগ উঠেছে।

এদিকে এমন নানা অভিযোগ উঠার পর নিজ অফিস কম সময় কাঠাচ্ছেন অভিযুক্ত ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার আব্দুস ছালাম তিনি অফিসে অনুপস্থিত রয়েছেন বলে জানা যায়। তবে তিনি স্থানীয় সংসদ সদস্যের নির্দেশে বায়োমেট্রিক প্রদ্ধতির মেশিন ক্রয়ে প্রধান শিক্ষকদের নিকট সুপারিশ করেছেন বলে দাবী করেছেন।  

তবে এবিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসেন  আলী জানান, ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার আব্দুস ছালামের বিরুদ্ধে এ অভিযোগ গুলো তুলে ধরে উপজেলা পরিষদ চেয়ারম্যান শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সহ বিভিন্ন স্থানে অভিযোগ দিয়েছেন । অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি ।
 
উপজেলা প্রাথমিক ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার আব্দুস ছালাম একটি বিশেষ চক্রের নির্দেশে নানা অনিয়ম দূর্নীতি করেছেন । তিনি সেই চক্রকে খুশি রাজি করাতে এসব অনিয়ম করলেও এ চক্রের অদৃশ্য শক্তিবলে তিনি এখনোও বহাল তবিয়তে থাকায় জনমনে ও সচেতন মহলের মাঝে নানা আলোচনা সমালোচনা চলছে। এ অফিসের অনিয়ম দূর্নীতির আরো তথ্য সমৃদ্ধ খবর জানাতে চোখ রাখুন ধারাবাহিক প্রতিবেদনের আগামী পর্বে।


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top