যে সবজিগুলো আমাদের চিন্তাশক্তি নষ্ট করে দিতে পারে!

যে সবজিগুলো আমাদের চিন্তাশক্তি নষ্ট করে দিতে পারে!


সেবা ডেস্ক: শীতকাল পরে গেছে। শীতকালে আমাদের দেশে প্রচুর শাক-সবজি উৎপাদন হয়। শীতকালীন শাক-সবজির মধ্যে মটরশুঁটি প্রায় মানুষের কাছে খুব প্রিয়। অনেকেই আছেন যারা মটরশুঁটি কাঁচা খান। আর রান্নায় তো মটরশুঁটি দেওয়া হয়েই থাকে। এটি একটি পুষ্টিকর ও সুস্বাদু সবজি। শীতকালীন সবজি হলেও বর্তমানে প্রায় সারা বছরই পাওয়া যায়। কিন্তু এ বার বাজার থেকে মটরশুঁটি কেনার আগে সাবধান! কারণ, মটরশুঁটি আপনার চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে। অন্তত এমনটাই দাবি করা হয়েছে একটি মার্কিন গবেষণায়।

বছর খানেক আগে ডেইলি মেইল-এর একটি প্রতিবেদনে ওই মার্কিন গবেষণার সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশিত হয়। ওই প্রতিবেদন অনুযায়ী, আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা একাধিক শাক-সবজি বা শস্যদানাকে আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর বলে ব্যাখ্যা করা হয়েছে।

মার্কিন গবেষক চিকিৎসক স্টিফেন গুন্ড্রির মতে, বেশ কিছু গাছ গাছালি রয়েছে যেগুলি নিজেদের মধ্যে ল্যাক্টিন উৎপন্ন করতে সক্ষম। এই ল্যাক্টিন তাদের ‘ডিফেন্স মেকানিজম’-এর অঙ্গ। এই ল্যাক্টিন কীট-পতঙ্গের হাত থেকে ওই গাছ-গাছালিগুলিকে বাঁচাতে সাহায্য করে। এই ল্যাক্টিনের সংস্পর্শে এলে কীট-পতঙ্গের শরীর কার্যক্ষমতা হারিয়ে ফেলে, আড়ষ্ঠ হয়ে যায়। স্টিফেন জানান, মটরশুঁটি, টমেটো, শসা, সয়াবিন, চিনা বাদাম, কাজু, শুকনো লঙ্কার মতো শস্যদানায় ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকদের মতে, এই ল্যাক্টিন মানবদেহে প্রবেশ করলে তা শরীরে অ্যালার্জি, ব্রেন ফগ-এর মতো সমস্যা তৈরি করে। অনেক ক্ষেত্রে মানসিক অবসাদেরও কারণ এই ল্যাক্টিন। গবেষকদের মতে, ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে।

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops