শীতের সকালে দুধ চিতই পিঠা

শীতের সকালে দুধ চিতই পিঠা


সেবা ডেস্ক: দেখতে দেখতে চলে এলো শীতকাল। আর শীতকাল মানেই পিঠাপুলির উৎসব। এমন কোনো বাঙালি নাই যে  শীতকালে পিঠা খেতে ভালোবাসেন না। আর এই শীতের সময় চিতই পিঠা খাওয়ার মজাই আলাদা। 
আবার সকালের নাস্তায় দুধ চিতই খাওয়ার লোভ সামলানোও যেন দায়! এই পিঠা বানিয়ে পরিবারের সবাইকে নিয়ে উপভোগ করার আনন্দই অন্যরকম। চলুন তবে জেনে নেয়া যাক দুধে ভিজানো চিতই পিঠা তৈরির রেসিপিটি- 

উপকরণ: চালের গুঁড়া দুই কাপ, পানি ও লবণ পরিমাণ মতো, দুধ এক লিটার, গুড় দুই কাপ।  

প্রণালী: প্রথমে একটি বাটিতে চালের গুঁড়ায় পানি মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন বেশি পাতলা বা বেশি ঘন যেন না হয়। তবে পাতলা গোলা করলে পিঠা সুন্দর নরম হয়। 

যে পাত্রে পিঠা ভাজবেন সেটাতে সামান্য তেল মাখিয়ে নিন। হালকা গরম হলে দুই টেবিল চামচ চাল গোলা দিয়ে ঢেকে দিন। দুই থেকে তিন মিনিট পর পিঠা তুলে ফেলুন। 

আবার এক লিটার দুধ জ্বাল দিয়ে সামান্য ঘন করুন। আলাদা করে দেড়-কাপ পানিতে দুই কাপ গুড় জ্বাল দিয়ে গুড়ের সিরা তৈরি করুন। সিরায় পিঠা ছেড়ে চুলায় দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। ঠান্ডা হলে দুধ দিয়ে কিছু সময় ভিজিয়ে রাখুন। সকালে এই পিঠা খেতে মজা।

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।