জামালপুরে এসেছে ৭২ হাজার ডোজ করোনার ভ্যাকসিন

S M Ashraful Azom
0
জামালপুরে এসেছে ৭২ হাজার ডোজ করোনার ভ্যাকসিন

সেবা ডেস্ক: আগামী ৮ ফেব্রুয়ারী থেকে দেশব্যাপী করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে। তারই অংশ হিসেবে বেক্সিমকোর ব্যবস্থাপনায় বিশেষ হিমায়িত গাড়ি ফ্রিজার ভ্যানে করে ৭২ হাজার ডোজ করোনার টিকা জামালপুরে পৌঁছেছে। ২৯ জানুয়ারি সকাল ৭টায় এই টিকা গ্রহণ করেন জামালপুরের সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, ঢাকা থেকে বেক্সিমকোর বিশেষ হিমায়িত গাড়ি ফ্রিজার ভ্যানে করে ২৯ জানুয়ারি সকাল ৭টার দিকে ৭ হাজার ২০০ ভায়াল করোনার টিকা জামালপুর সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছে। ভারতের সিরাম ইন্সটিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার প্রতিটি ভায়ালে ১০টি করে ডোজ হিসেবে মোট ৭২ হাজার ডোজ টিকা রয়েছে। জনপ্রতি দুই ধাপে দুই ডোজ টিকা প্রয়োগ করার নিয়ম থাকায় প্রথম ধাপে জামালপুর জেলায় ৩৬ হাজার মানুষের দেহে করোনার টিকা প্রয়োগের লক্ষ্যমাত্রা রয়েছে।

২৯ জানুয়ারি সকালে বেক্সিমকোর প্রতিনিধিদের কাছ থেকে টিকাগুলো গ্রহণ করেন জামালপুরের সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আবু সুফিয়ান, ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক গৌরী বসাক, চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক স্বাগত সাহা ও চিকিৎসক উম্মেহানী, ইপিআই টিকা সংরক্ষণাগারের তত্ত্বাবধায়ক আব্দুল হামিদ মিয়া উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস এ প্রতিবেদককে বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ৭২ হাজার ডোজ টিকা ইপিআইয়ের জেলা সংরক্ষণাগারে মজুদ রাখা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারির আগেই জামালপুর সদর হাসপাতাল ও ছয়টি উপজেলা হাসপাতালে টিকাদান কেন্দ্র বা বুথ স্থাপনের কাজ সম্পন্ন করা হবে। তারপর প্রতিটি উপজেলা হাসপাতালের চাহিদা অনুযায়ী এসব টিকা বন্টন করা হবে। টিকা প্রয়োগ ও এ সংক্রান্ত ব্যবস্থাপনার বিষয়ে ৩০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে স্বাস্থ্যকর্মীদের বিশেষ প্রশিক্ষণ।

টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন প্রসঙ্গে সিভিল সার্জন বলেন, অধিক বয়স্ক থেকে শুরু করে সর্বনিম্ন ৫৫ বছর বয়সী যেকোনো ব্যক্তি সুরক্ষা অ্যাপসের মাধ্যমে টিকাগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবেন। সেই অ্যাপসে কোন সমস্যা হলে ভোটারআইডি কার্ড দেখিয়ে হাসপাতালগুলোর নির্ধারিত টিকাদান বুথেও নিবন্ধন ফরম পূরণ করে নিবন্ধন করা যাবে।

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top