মঙ্গল গ্রহে ১০ গুণ দ্রুত পৌঁছে দিবে ফাতিমার নতুন রকেট

মঙ্গল গ্রহে ১০ গুণ দ্রুত পৌঁছে দিবে ফাতিমার নতুন রকেট


সেবা ডেস্ক: ড. ফাতিমা ইব্রাহিমি নামক এক নারী বিজ্ঞানী নতুন একটি ফিউশন রকেট ডিজাইন করেছেন। যা আগের চেয়ে ১০ গুণ বেশি দ্রুত গতিতে মানুষকে মঙ্গল গ্রহে নিয়ে যেতে পারে। আমেরিকার প্রিন্সটন প্লাজমা ফিজিক্স ল্যাবরেটরিতে (পিপিপিএল) কর্মরত ড. ফাতিমা ইব্রাহিমি এই নতুন রকেট ডিজাইন করেছেন।
ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফাতিমা জানিয়েছেন, তিনি ২০১৭ সাল থেকে এই প্রোজেক্টে কাজ করেছেন। বর্তমানে যে রকেট ব্যবহার করা হচ্ছে তাতে ইলেকট্রিক ফিল্ডের মাধ্যমে পার্টিকালগুলিকে শ্যুট করা হয়। তবে ফাতিমার তৈরি নতুন রকেটে চৌম্বকীয় ক্ষেত্রের ব্যবহারে গতি আরো বাড়বে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন প্লাজমা ফিজিক্স ল্যাবরেটরি এবং ন্যাশনাল এনার্জি রিসার্চ সায়েন্টিফিক কম্পিউটিং সেন্টারে দেখা গেছে নতুন প্লাজমা থ্রাস্টার কনসেপ্টের মাধ্যমে বেশি গতি পাওয়া যেতে পারে।

মহাকাশে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে সাধারণত বেশ কয়েক মাস এবং বহু বছর সময় লাগে কারণ কেমিক্যাল ইঞ্জিনগুলি তুলনামূলকভাবে ধীর গতিতে কাজ করে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ম্যাগনেটিক ফিল্ডের থ্রাস্টারগুলোর মাধ্যমে আরো বেশি গতি পাওয়া সম্ভব।

রকেটে ফিউশন প্রযুক্তির ব্যবহার নতুন নয়। তবে ফাতিমার ডিজাইনে কিছু নতুন জিনিস ব্যবহৃত হয়েছে যা এটিকে অনন্য করেছে।

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops