বিশ্বে সুখী দেশের তালিকায় ৩৯ ধাপ এগিয়ে বাংলাদেশ

S M Ashraful Azom
0
বিশ্বে সুখী দেশের তালিকায় ৩৯ ধাপ এগিয়ে বাংলাদেশ


সেবা ডেস্ক: পৃথিবীর সুখী দেশের তালিকায় এবার ৩৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ বছর বিশ্বের ১৪৯ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮তম। জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট এ তথ্য প্রকাশ করেছে।

শনিবার বিশ্ব সুখ দিবসকে সামনে রেখে গতকাল শুক্রবার আংশিক প্রতিবেদন প্রকাশ করেছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। আংশিক ওই প্রতিবেদনে ৯৫টি দেশের নাম রয়েছে।

সেখানে সবচেয়ে সুখী দেশের তালিকার শীর্ষে ইউরোপের দেশ ফিনল্যান্ড। ফিনল্যান্ডের পর শীর্ষ পাঁচে রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস।

তালিকায় সবচেয়ে তলানিতে রয়েছে জিম্বাবুয়ে। ৯৫ দেশের নামের মধ্যে ভারতের অবস্থান ৯২তম। তালিকা অনুযায়ী ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ বেশি সুখী।

২০২০ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। ২০১৯ সালে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৫তম হয়েছিল। ফলে বাংলাদেশ সুখী দেশ হিসেবে উন্নতি করছে।

মোট দেশজ উৎপাদন (জিডিপি), গড় আয়ু, মানবিকতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা ও দুর্নীতির ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়। তবে এবারের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে প্রাধান্য পেয়েছে করোনা মহামারি।  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top