সফর শেষে বাংলাদেশ ছাড়লেন নরেন্দ্র মোদি

S M Ashraful Azom
0
সফর শেষে বাংলাদেশ ছাড়লেন নরেন্দ্র মোদি


সেবা ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসা প্রতিবেশী দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা ছেড়েছেন। 

গতকাল শনিবার রাত সাড়ে ৯টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে বহনকারী একটি বিশেষ বিমান দিল্লির উদ্দেশ্যে উড্ডয়ন করে। 

বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে বিদায় জানান।

এর আগে শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন নরেন্দ্র মোদি। এছাড়া বৈঠকে কয়েকটি প্রকল্প উদ্বোধন করা হয়। এসময় ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ১০৯টি অ্যাম্বুলেন্স ও ১২ লাখ করোনা টিকা উপহার হিসেবে হস্তান্তর করেন নরেন্দ্র মোদি।

তারও আগে বিকেল ৫টায় নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে স্বাগত জানান শেখ হাসিনা।

বৈঠকে দুই সরকার প্রধান স্বাস্থ্য, বাণিজ্য, সংযোগ, শক্তি, উন্নয়ন সহযোগিতা এবং আরো অনেক ক্ষেত্রে অর্জনের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছান নরেন্দ্র মোদি। বিমানবন্দরে তাকে  ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ভারত ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। পরে তিন বাহিনীর চৌকস দলের পক্ষ থেকে নরেন্দ্র মোদিকে গার্ড অব অনার এবং লালগালিচা সংবর্ধনা প্রদান করা হয়। 

বিমানবন্দর থেকে তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। বিকেলে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে বক্তব্য দেন। শনিবার মোদি সাতক্ষীরা ও গোপালগঞ্জ সফর করেন। গোপালগঞ্জে মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওড়াকান্দি পরিদর্শন শেষে তিনি মতুয়া প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।   



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top