আন্তর্জাতিক গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন শেখ মুজিব

আন্তর্জাতিক গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন শেখ মুজিব


সেবা ডেস্ক: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আন্তর্জাতিক গান্ধী শান্তি পুরস্কার-২০২০ এ ভূষিত করেছে প্রতিবেশি দেশ ভারত সরকার।

আজ ২২ মার্চ সোমবার দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ পুরস্কারের জন্য বঙ্গবন্ধুর নাম ঘোষণা করা হয়েছে।

ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ১৯ মার্চ অনুষ্ঠিত সভায় এই পুরস্কারের জুরি বোর্ড সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালের জন্য সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কারের জন্য নির্বাচিত করার সিদ্ধান্ত নিয়েছে।

এতে বলা হয়, এবারের গান্ধী শান্তি পুরস্কারের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার অনুপ্রেরণা, একটি জাতির স্থিতিশীলতা, ভারত ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি স্থাপন এবং শান্তির বাণী প্রচারের ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম ও অতুলনীয় অবদানকে স্বীকৃতি দেয়া হয়েছে। বাংলাদেশ যখন মুজিববর্ষ উদযাপন করছে ভারত সরকার তখন তার অবদানের স্বীকৃতি দিতে পেরে বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে সম্মানিত বোধ করছে।

উল্লেখ্য, ১৯৯৫ সাল থেকে প্রতি বছর এই পুরস্কার প্রদান করছে ভারত সরকার। ওই বছর মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে তার মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সরকার এ পুরস্কার চালু করে।

অহিংস ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক বা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার প্রদান করা হয়।  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।