গণহত্যা জাদুঘরের বিশেষ আলোচনা অনুষ্ঠান

S M Ashraful Azom
0
গণহত্যা জাদুঘরের বিশেষ আলোচনা অনুষ্ঠান


গণহত্যা দিবস উপলক্ষে আজ ২৫ মার্চ ২০২১ বিকাল ৪.৩০টায় গণহত্যা জাদুঘরের উদ্যোগে 'গণহত্যা ও রাজনীতি  প্রসঙ্গ ১৯৭১' শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি গণহত্যা জাদুঘরেই অনুষ্ঠিত হয়। 

উক্ত আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন লেখক ও গবেষক সহুল আহমদ; আলোচনা করেন আবুল বাশার, শিক্ষক, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক; বিদিশা হক, শিক্ষক, খুলনা বিশ্ববিদ্যালয়। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, ট্রেজারার, খুলনা বিশ্ববিদ্যালয়। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএল কলেজের শিক্ষক ও গণহত্যা জাদুঘরের ট্রাস্টি অমল কুমার গাইন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএল কলেজের শিক্ষক ও গণহত্যা জাদুঘরের ট্রাস্টি শংকর কুমার মল্লিক।  

অনুষ্ঠানে প্রবন্ধকার গণহত্যার সাথে স¤পর্কিত দেশীয় ও বৈশ্বিক রাজনীতি বিষয়ে আলোচনা করেন। 

পাশাপাশি গণহত্যাকে কেন্দ্র করে অস্বীকার ও স্বীকারের যে রাজনীতি চালু আছে, বিশেষ করে বাংলাদেশে, সে বিষয়ে আলোকপাত করা হয়। 

পরবর্তী বক্তারা প্রবন্ধের বিভিন্ন পর্যালোচনা হাজির করেন, প্রবন্ধে উত্থাপিত বিষয়ের সম্ভাবনা ও সীমাবদ্ধতা নিয়েও আলোচনা করেন। 

আলোচনা অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত ছিল। খুলনা শহরের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এতে উপস্থিত ছিলেন। 

আলোচনা শেষে ত্রিশ লক্ষ শহিদের স্মরণে গণহত্যা জাদুঘরের পক্ষ থেকে পদযাত্রা ও আলোক প্রজ্জ্বলন কর্মসূচিও পালিত হয়। পদযাত্রায় আলোচনা অনুষ্ঠানে উপস্থিত দর্শক-শ্রোতারাও অংশ নেন।  
 



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top