আগামী বছর থেকে রেল যাবে কক্সবাজার

S M Ashraful Azom
0
আগামী বছর থেকে রেল যাবে কক্সবাজার


সেবা ডেস্ক: পর্যটন নগরী কক্সবাজার রেল যোগাযোগের আওতায় আসছে আগামী বছর। বছরের ডিসেম্বর নাগাদ শুরু হবে ঢাকা-কক্সবাজার সরাসরি রেল যোগাযোগ।

রেল ভবনে সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বলেন, ‘২০২২ সালের জুনের মধ্যেও না পারি, অন্ততপক্ষে ডিসেম্বরের মধ্যে আমরা বাংলাদেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে রেল যোগাযোগে কক্সবাজারকে সংযুক্ত করতে পারব।’

পদ্মা সেতুতে রেল সংযোগ এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণকে- সরকারের অগ্রাধিকার প্রকল্প জানিয়ে মন্ত্রী বলেন, ‘নির্দিষ্ট আছে আগামী বছর জুনের মধ্যে প্রকল্প শেষ হবে। সেটাকে টার্গেট করে আমাদের প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে এবং এর অগ্রগতিও সন্তোষজনক। তবে আমরা ছয় মাস গ্রস পিরিয়ড রেখেছি।’

আগামী বছরের জুনের মধ্যে না হলেও ডিসেম্বরে অবশ্যই রেল চলাচল শুরু হবে বলে আশাবাদী মন্ত্রী।

রেল মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রামের দোহাজারী হয়ে কক্সবাজারের রামু থেকে ঘুমধুম পর্যন্ত ১০০ কিলোমিটার এই রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা।

২০১০ সালে শুরু হয় প্রকল্পের কাজ। শুরুতে নানা জটিলতা থাকলেও আগামী বছরের জুনের মধ্যে কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়।

চীনের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিআরইসি), চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন (সিসিইসিসি), বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এই প্রকল্পের কাজ করছে।  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top