বরিশালে জলবায়ু সুবিচারের দাবিতে রাজপথে তরুণরা

S M Ashraful Azom
0
বরিশালে জলবায়ু সুবিচারের দাবিতে রাজপথে তরুণরা


বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনরত ‘গেøাবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বরিশালে জলবায়ু ধর্মঘট পদযাত্রা করেছে তরুণরা। 

কর্মসূচিতে অংশ নিয়ে জলবায়ুকর্মীরা আসন্ন জাতিসংঘ জলবায়ু সম্মেলন কপ-২৬ এবং যুব সম্মেলনকে সামনে রেখে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখা সহ প্যাারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানায় তারা।

শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০ টায় বরিশাল কেন্দ্রিয় শহীদ মিনার থেকে শুরু হওয়া পদযাত্রা নগরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হলের সামনে শেষ হয়। 

ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ আন্দোলনের ব্যানারে নানা দাবি সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে অর্ধশত তরুণ এই কর্মসূচিতে অংশ নিয়ে প্রতিশ্রæতির ফুলঝুড়ির পরিবর্তে বিশ্বনেতাদের জরুরী কার্যক্রম গ্রহণের আহবান জানায়। 

পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, প্রতীকি যুব সংসদ ও কোস্টাল ইয়ুথ অ্যাকশান হাব যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

জলবায়ু অবরোধে বক্তব্য রাখেন প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন আমিনুল ইসলাম (ফিরোজ মোস্তফা), কর্মসূচি ব্যাবস্থাপক ময়ূরী আক্তার টুম্পা,  ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমান, আরণ্যকের সভাপতি কথক বিশ্বাস জয় প্রমুখ বক্তব্য রাখেন। 

উল্লেখ্য, সুইডিশ পার্লামেন্টের সামনে সুইডেনের স্কুলপড়ুয়া ছাত্রী গ্রেটা থানবার্গ একটি প্ল্যাাকার্ড হাতে অবস্থান নেন। সেখানে লেখা ছিল,‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। তার এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানা প্রান্তের স্কুল পড়ুয়ারা ধর্মঘট পালন করে।    



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top