ধুনটে করোনায় ফিকে টুপির কারিগরদের ঈদ আনন্দ

ধুনটে করোনায় ফিকে টুপির কারিগরদের ঈদ আনন্দ


রফিকুল আলম,ধুনট (বগুড়া): করোনার প্রভাবে স্থবির হয়ে পড়েছে বগুড়ার ধুনট উপজেলায় গ্রামীণ নারীদের হাতে তৈরি জালি-টুপি শিল্প। সারা বছরের চেয়ে রমজানে টুপির চাহিদা বেশী। 

প্রতিবছর এ সময়ের অপেক্ষায় থাকেন টুপি তৈরীর কারিগররা। এখানকার টুপি দেশের চাহিদা মিটিয়ে মধ্যপ্রচ্যে রপ্তানি হয়। 

এতে দামও মিলে আশানুরুপ। টুপি বিক্রি করে ঈদের নতুন পোশাক, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনে তারা। কিন্ত করোনার থাবায় এবারই তার ব্যতিক্রম। দরোজায় কড়া নাড়ছে ঈদ। 

কিন্ত বিক্রি হচ্ছে না টুপি। তাই ফিকে হয়ে যাচ্ছে নারী কাগিরদের ঈদের আনন্দ।

স্থানীয় সূত্রে জানা গেছে, এ উপজেলায় অন্তত অর্ধলাখ নারী টুপি বুননে জড়িয়ে আছেন। গ্রামের নারীদের হাতে তৈরি জালি টুপি দেশের বাজরে চাহিদা মিটিয়ে সৌদি আরব, দুবাই, কাতার, পাকিস্তান, ভারতসহ বেশ কয়েকটি দেশে সুনাম কুড়িয়ে আনছে। টুপি তৈরি করে অনেক নারী সংসারের হাল ধরেছেন। কেউবা দারিদ্রতা ঘুচিয়েছেন। অন্য সময়ের চেয়ে রমজানে টুপির চাহিদা বেশি থাকে। এ কারণে শব-ই বরাতের পর থেকে পরবর্তী এক মাসে বেশি তৈরী হয় টুপি। এই সময়ে আয়ও বেড়ে যায় নারীদের। এবার করোনার প্রভাব টুপি শিল্পেও পড়েছে। টুপি রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় তাদের আয় বন্ধ হয়ে গেছে। এমন পরিস্থিতিতে ম্লান হয়েছে তাদের ঈদ আনন্দ।

টুপি তৈরিতে নিয়োজিত নারীরা জনিয়েছেন, পাইকারি ব্যবসায়ীরা টুপি না কেনায় ঈদের আগে তারা অন্তত ১০-১৫ হাজার টাকা আয় থেকে বঞ্চিত। এতে শুধু ঈদের কেনা-কাটা করা যেমন অসম্ভব হয়ে পড়েছে তেমনি সংসারের  খরচ বহন করাও কষ্টসাধ্য হবে। তারা অবিলম্বে সরকারি সহায়তার দাবি জানিয়েছেন।

টুপির খুচরা ক্রেতারা জানান, করোনা পরিস্থিতির কারণে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বড় বড় শহরের সিংহভাগ মার্কেটগুলোতে আগের মত স্বাভাবিক কেনা-কাটা হচ্ছে না। লাখ লাখ টাকার টুপি পড়ে আছে মহাজনের গোডাউনে। অর্ডার থাকলেও করোনার কারণে সেগুলো দেশসহ বিদেশে পাঠানো যাচ্ছে না। তাই অনেকটা বাধ্য হয়েই তারা নারীদের উৎপাদিত টুপি কেনা বন্ধ রেখেছেন।

জালি টুপির পাইকারি ব্যবসায়ী হোসেন আলী বলেন, প্রতি বছর আমরা প্রচুর বৈদেশিক মুদ্রা আনি। এ বছর শিল্পের সঙ্গে জড়িত মালিক, ব্যাপারি, শ্রমিক সকলেই মানবেতন জীবন যাপন করছি। আমরা সরকার থেকে কোনো অনুদান বা সহযোগিতা পায়নি। শিল্পকে টিকে রাখতে হলে করোনা দূর্যোগে সরকারকে পাশে দাঁড়াতে হবে, প্রণোদনা দিতে হবে।  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।