বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জিন এক্সপার্ট মেশিন স্থাপন

বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জিন এক্সপার্ট মেশিন স্থাপন



বকশীগঞ্জ প্রতিনিধি : জামালপুরের বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যক্ষা রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আজ ২৪মে সোমবার দুপুরে জিন এক্সপার্ট মেশিন স্থাপন ও উদ্বোধন করা হয়েছে।

জামালপুরের সিভিল সার্জন ডা. প্রনয় কান্তি দাস বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রধান অতিথি থেকে জিন এক্সপার্ট মেশিনটি উদ্বোধন করেন। 

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতাপ নন্দী, আরএমও ডা. নাজিম শাহরিয়ার , পরিসংখ্যানবিদ আব্বাছ আলী সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 


জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে মাইক্রোবেকটেরিয়াম টিউবার ক্রোসিস, রোগের জিন কম্পিউটারের মাধ্যমে নির্ণয় করা যায়। সাধারণ মাইক্রোস্কপিতে প্রতি স্যাম্পলে পাঁচ হাজার জীবাণু লাগে রোগীর রিপোর্ট পজেটিভ আসতে। এ মেশিনে মাত্র ১০০ জীবাণু থাকলেই পজিটিভ রেজাল্ট পাওয়া যায়। এমনকি কোন রোগী ড্রাগ রেজিস্টার্ড কিনা তাও জানা যায়। এসব পরীক্ষায় সময় লাগে মাত্র দুই ঘন্টা।এর মাধ্যমে দ্রত সময়ের মধ্যে যক্ষা রোগীরা যক্ষা পরীক্ষা করতে পারবেন। এতে করে খুব সহজেই যক্ষা পরীক্ষা করা যাবে। 

এর আগে বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুধু কফ এবং এক্সরের মাধ্যমে যক্ষ্মার রোগী শনাক্ত করা হতো। কিন্তু সেই পরীক্ষায় ৫০ ভাগ রোগী শনাক্তের বাইরে থেকে যেতো। বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জিন এক্সপার্ট মেশিন স্থাপনের মাধ্যমে প্রায় শতভাগ যক্ষ্মারোগী শনাক্ত করা যাবে। দেশের বেশির ভাগ রোগীই শনাক্ত হচ্ছে এই পদ্ধতিতে। 


 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।