বাঁশখালীর মনকিচর মাদরাসার মহাপরিচালক মাও. আবু বকর আর নেই

বাঁশখালীর মনকিচর মাদরাসার মহাপরিচালক মাও. আবু বকর আর নেই



শিব্বির আহমদ রানা, বাঁশখালী চট্টগ্রাম, প্রতিনিধি: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্টান মনকিচর এমদাদুল উলুম উলুম ইসলামীয়া (বড়) মাদরাসার প্রতিষ্ঠাতা ও মহাপরিচালক মাওলানা আবু বকর (৭০) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মঙ্গলবার (২০ জুলাই) বঙ্গবন্ধু হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় সকাল ৭টা ২০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

খবরটি নিশ্চিত করেছেন, মাওলানা আবু বকরের পুত্র, মনকিচর বড় মাদরাসার সহকারি পরিচালক মাওলানা আনিছুর রহমান।

এর আগে গত বুধবার (১৪ জুলাই) রাতে চট্টগ্রামের আল মানাহিল নার্সার হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছিল। সেখানে অবস্থার উন্নতি না হওয়ায় তাকে গতকাল সোমবার (১৯ জুলাই) 
চট্টগ্রামস্থ বঙ্গবন্ধু হাসপাতালে ভর্তি করা হয়। হার্টের ও ফুসফুস জনিত ইনফেকশন, শ্বাসকষ্ট দেখা দিয়েছিল তাঁর।

মাওলানা আবু বকর নানুপুর জমির উদ্দিন (রহ.) এর খলিফা ছিলেন। বাংলাদেশ কাওমী মাদরাসার শিক্ষাবোর্ড বাঁশখালী ইত্তেহাদুল মাদরাসার সেক্রেটারি ছিলেন তিনি। জীবদ্দশায় তিনি ৩৫ বার হজ্ব সম্পন্ন করেন। তিনি প্রতি মাসের শেষ ৩০ তারিখে তাঁহার মাদরাসায় শিক্ষক-ছাত্রদের নিয়ে জিকির মাহফিল করতেন। ব্যক্তি জীবনে তিনি দ্বীন প্রতিষ্ঠায় অগ্রণী ভুমিকা রাখেন। তিনি তার মাদরাসার জন্য প্রায় ৪০ কানি জায়গা ক্রয় করেন, যাতে ভবিষ্যতে মাদরাসা পরিচালনায় সমস্যা পোহাতে না হয়।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ৬ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

আজ মঙ্গলবার মরহুমের জানাযার নামায তার প্রতিষ্টিত মনকিচর বড় মাদরাসার মাঠে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে। পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী মরহুমের জানাযার নামাযের ইমামতি করবেন চাম্বল বড় মাদরাসার পরিচালক মাওলানা আব্দুল জলিল।
 
এদিকে মরহুমের ইন্তেকালে চট্টগ্রাম দারুল মা’রিফ মাদ্রাসার প্রধান পরিচালক পীরে কামেল আল্লামা সোলতান যওক নদভী,পটিয়া মাদ্রাসার মহাপরিচালক আল্লামা মুফতি আবদুল হালীম বোখারী, হেফাজত আমীর আল্লামা জুনাইদ বাবুনগরী,চট্টগ্রাম -১৫ সাতকানিয়া আসনের সংসদ সদস্য অধ্যাপক আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দীন নদভী,চট্টগ্রাম-১৬ বাঁশখালীর সংসদ সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী, সাবেক বন পরিবেশ প্রতিমন্ত্রী আলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরী, সাবেক সিটি মেয়র ও সংসদ আলহাজ্ব মাহমুদুল ইসলাম চৌধুরী, দক্ষিন জেলা আওয়ামীলীগের অর্থ সম্পাদক মুজিবুর রহমান সিআইপি, উপজেলা চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালীব সাদলী,চাম্বল দারুল উলুম আইনুল ইসলাম মাদ্রাসার পরিচালক পীরে কামেল আল্লামা শাহ আবদুল জলীল,পৌরমেয়র সেলিমুল হক চৌধুরী, সাবেক মেয়র আলহাজ্ব শেখ ফখরুদ্দিন চৌধুরী, সাবেক মেয়র আলহাজ্ব কামরুল ইসলাম হোসাইনী,শীলকূপ ইউপি চেয়ারম্যান মো. মহসিন, সাবেক চেয়ারম্যান মোজ্জামেল হক সিকদার সহ বিভিন্ন মাদ্রাসা পরিচালকগণ গভীর শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

ক্যাপশনঃ মরহুম মাওলানা আবু বকর (৭০) এর ছবি।  

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।