রৌমারীতে বিছা পোকার আক্রমনে অতিষ্ট এলাকাবাসি

রৌমারীতে বিছা পোকার আক্রমনে অতিষ্ট এলাকাবাসি



শফিকুল ইসলাম: বিছা (ছ্যাঙ্গা) পোকার আক্রমনে দিশাহারা হয়ে পড়েছে এলাকাবাসি। কুড়িগ্রামের রৌমারী উপজেলার বিভিন্ন গ্রামের এসব বিছা পোকা ছড়িয়ে পড়েছে। এতে বিছা পোকার আক্রমনে ও ভয়ে গ্রাম ছেড়েছে অনেক পরিবার। 


উপজেলার সায়েদাবাদ, কোমরভাঙ্গী,শিবেরডাঙ্গী, ধনারচরসহ কয়েকটি গ্রামে বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, এক প্রকার বিছা পোকা পাটক্ষেত ছাড়িয়ে বাসাবাড়িতে প্রবেশ করছে। এরা ঘরের বিছানা, আসবাবপত্রসহ সকল স্থানে অবস্থান করছে। খাবার পর্যন্ত ক্ষেতে পারছে না পরিবারের লোকজন। শিশু বাচ্চারা ভয়ে চিৎকার করছে। পাশাপাশি বাড়ির লোকজনও ভয়ে বাড়িতে থাকতে পারছে না। ফলে ওই পরিবারগুলো আপাতত অন্যত্রে বসবাস করছে। কৃষকরা বলছেন, বাড়ির চারপাশের জমিতে পাট চাষ করায় বিছা পোকার বিস্তার হয়েছে। 


লাঠিয়াল ডাঙ্গা গ্রামের বেলাল হোসেন দেওয়ানী বলেন, ছ্যাঙ্গা পোকা পাটক্ষেত থেকেই বংশ বিস্তার করে। এবার বৃষ্টি না হওয়ায় এই পোকার আক্রমণ শুরু হয়েছে। এই পোকার যন্ত্রনায় রাতে ঘুমাতে পারিনা। জেগে জেগে রাত্রিযাপন করতে হচ্ছে। অপর দিকে বাড়ির বিভিন্ন গাছ, ঘাছরা ও রোপা আমনের চারা খেয়ে সর্বনাশ করছে। 


এ বিষয়ে রৌমারী কৃষি কর্মকর্তা শাহাদত হোসেন বলেন, এই উপদ্রব প্রতিবছরেই কমবেশি লেগে থাকে। এটি পাট গাছের কমন পোকা। আমরা কৃষকদের কিভাবে পোকা দমন করা যাবে তার নির্দেশনা দিয়েছি। লিফলেটও বিতরণ করেছি। আমাদের পক্ষ থেকে কৃষকদের সবধরনের সহযোগিতা করা হচ্ছে।


 

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।