দেশে পৌঁছালো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় রিঅ্যাক্টর

S M Ashraful Azom
0
দেশে পৌঁছালো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় রিঅ্যাক্টর



সেবা ডেস্ক: দেশে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর ভেসেল (Reactor Vessel) ও চারটি স্টিম জেনারেটর (Steam Generator) রাশিয়া থেকে দেশে পৌঁছেছে। গতকাল (১২ আগষ্ট) বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের (রোসাটম) দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরঞ্জামগুলো বাংলাদেশের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেএসসি এইএম টেকনোলোজির ভল্গোদনস্ক শাখার এটোমম্যাস প্লান্টে (Volgodonsk Atommasse Plant) রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্য ভারি সরঞ্জামগুলো প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে রিঅ্যাক্টর ভেসেলের (Reactor Vessel) ওজন ৩৩৩.৬ টন ও স্টিম জেনারেটরের (Steam Generator) ওজন ৩৪০ টন। এই কার্গো পরিবহন করে আসতে ২ মাসের বেশি সময় লেগেছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এটোমম্যাসের কারখানা থেকে সরঞ্জামগুলো ভল্গোদনস্কের (Volgodonsk) পানির রিজার্ভারে (Water reservoir) নেয়া হয়। এরপর বার্জে উঠিয়ে পাঠানো হয় নভোরোসিস্ক শহরে (Novorossiysk)। এনা ভেসেলে (ENA Vessel) করে সরঞ্জামগুলো কৃষ্ণ সাগর ও সুয়েজ খাল হয়ে ১৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাংলাদেশের মোংলা বন্দরে এসে পৌঁছায়।

এর আগে, গত অক্টোবর মাসে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর ভেসেল (Reactor Vessel) এবং স্টিম জেনারেটর (Steam Generator) বাংলাদেশকে হস্তান্তর করা হয়। এ বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে নকশা অনুযায়ী রিঅ্যাক্টর ভেসেল (Reactor Vessel) স্থাপনের কথা রয়েছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top