কাজিপুরে নাটুয়ারপাড়া রক্ষাবাধে ধসঃ রক্ষায় সর্বাত্মক চেষ্টা

কাজিপুরে নাটুয়ারপাড়া রক্ষাবাধে ধসঃ রক্ষায় সর্বাত্মক চেষ্টা



কাজিপুর প্রতিনিধি: যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ধস নেমেছে  সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার গুরুত্বপূর্ণ জনপদ নাটুয়ারপাড়া রক্ষা বাধে। 

গত মঙ্গলবার থেকে ওই বাধের নদীর দিককার সীমানার শেষ প্রান্তে প্রচন্ড ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। তখন থেকে নাটুয়ারপাড়াসহ আশপাশের ১৫ গ্রামের মানুষ আতঙ্কের মধ্যে রয়েছে। 

গত বুধবার বিকেল থেকে দেখা দেয় ধস। 

এ পর্যন্ত ওই বাধের প্রায় দশ মিটার ধসে গেছে। সরিয়ে নেয়া হয়েছে বাধে নির্মিত একটি মসজিদ।  ভাঙন ঠেকাতে বৃহস্পতিবার সকাল থেকে কাজ শুরু হয়েছে। 

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড, কাজিপুরের সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানের নিজস্ব অর্থায়নে জিও ব্যাগ সংগ্রহ করে তাতে মাটি ভরাট করে ফেলার কাজ শুরু হয়েছে। 

এদিকে পাউবো সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় ৮ সেমি. পানি বৃদ্ধি পেয়ে  কাজিপুরে যমুনা বিপদ সীমার ৫৮ সেমি. উপর দিয়ে বইছে।  পানি বৃদ্ধির সাথে ভাঙনও  তীব্র হচ্ছে।

নাটুয়ারপাড়া ইউনিয়ন আ.লীগের সভাপতি আব্দুর রহিম জানান, আমরা দলীয় লোকজন এবং নাটুয়ারপাড়া বাজার সমিতির লোকজন মিলে রাত জেগে এই বাধের কাজ করছি। 

এই বাধের ফলেই যমুনার হাত থেকে টিকে আছে প্রায় পনের গ্রামের মানুষ।  

কারণ বাধ না থাকলে ¯্রােত সরাসরি  বাধের দুপাশের বাড়িঘরে আছড়ে পড়বে। এতে করে ভয়াবহ পরিস্থিরি সৃষ্টি হবে। 

বৃহস্পতিবার দুপুরে কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী ওই বাধ পরিদর্শনে যান। তিনি জানান, ‘ আমাদের এমপি জয় সাহেব পাঁচ হাজার জিও ব্যাগ দিয়েছেন।  

উপজেলা পরিষদ থেকে দেয়া হয়েছে পাঁচ লক্ষ টাকা। আজকে পানি উন্নয়ন বোর্ড দুই হাজার জিওব্যাগ ফেলছে। 

আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি আরও জানান, মনসুর নগর ও চরগিরিশ ইউনিয়নের দুটো গুরুত্বপূর্ণ সেতু রক্ষায়ও জিওব্যাগ ফেলা হচ্ছে।  

পানি বৃদ্ধি অব্যাহত থাকলে পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে পড়বে। 

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।