‘একজন মহান পিতা’সহ ১৪ ছবি জমা পড়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য

‘একজন মহান পিতা’সহ ১৪ ছবি জমা পড়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য



স্টাফ রিপোর্টার: সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধুর একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ছবি‘ একজন মহান পিতা’ সহ মোট ১৪ টি ছবি এবারের জাতীয় পুরস্কারের জন্যে বোর্ডে জমা পড়েছে। 

প্রখ্যাত পরিচালক ও বহুমাত্রিক লেখক মির্জা সাখাওয়াত হোসেনের একটি গল্পকে কাহিনীর উপজীব্য করে এগিয়েছে ‘একজন মহান পিতা’। 

গত বছর ছবিটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে। এছাড়া দেশের নানা শিক্ষা প্রতিষ্ঠানে ছবিটি  দেখানো হয়েছে। 

ছবিটির মূল কাহিনী হচ্ছে মহান মুক্তিযুদ্ধ এবং যুদ্ধ পরবর্তী দেশের বীরাঙ্গনা/ধর্ষিতা নারীদের প্রতি বঙ্গবন্ধুর সম্মান প্রদর্শন। 

কত বড় মহান হৃদয় হলে বলতে পারেন দেশের সকল ধর্ষিতা নারীদের পিতার নাম বঙ্গবন্ধু, ঠিকানা ৩২ নং ধানমন্ডি। 

আসলে এই মৌলিক বিষয়ে স্বাধীনতা পরবর্তী কোন কবি সাহিত্যিক বা নির্মাতা খুব একটা কাজ করেননি। 

মির্জা সাখাওয়াত হোসেনের পাশে দাঁড়িয়ে যান এই ছবি প্রযোজনার মাধ্যমে  এই জগতে পা দেন বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা সভাপতি, বিশিষ্ট গীতিকার শেখ শাহ আলম। 

তিনি ছবির গল্প শুনেই প্রযোজনার দায়িত্বটি নেন। পাশাপাশি তিনি এই ছবির জন্যে গান রচনা ও সুরারোপ করেন। একটি বিশেষ চরিত্রে তিনি অভিনয়ও করেছেন। 

পরিচালক নিজে এবং তার কন্যাদ্বয় এই ছবিতে অভিনয় করেছেন।  

অভিনয়ে ছিলেন হিমেল রাজ,  রাজিব, রাশেদ, আফরিন, সৃষ্টিসহ অনেকগুলো নতুন মুখ। 

ইতোমধ্যেই ছবিটির কাহিনী, গান, অভিনয়শৈলি সুধীজনের নজর কেড়েছে। ছবিটির বিষয়ে প্রযোজক শেখ শাহ আলম বলেন, ‘ মির্জা ভাইয়ের মৌলিক গল্পটি আমার ভালো লেগেছে। মনে হলো এই বিষয়ে এখনও তরুন প্রজন্মকে জানানো দরকার। ব্যস! সেই শুরু। দেখা যাক ।’

এই ছবিসহ অন্য জমাপড়া ছবিগুলো হলো  বীর, শাহেনশাহ, গোর, হলুদ বনি, উনপঞ্চাশ বাতাস, গন্ডি, রূপসা নদীর বাঁকে, আমার মা, চল যাই, জয় নগরের জমিদার, স‚বর্ণরেখা, হৃদয় জুড়ে ও বিশ্বসুন্দরী । 

স্বল্পদৈর্ঘ্য সিনেমা কোথায় পাব তারে, আতর, সাদা গোলাপ, ফেরা, আড়ং, দ্য স্কায়ার্স ও আমার বাবার নাম।

প্রামাণ্যচিত্র স্বাধীনতার ডাকটিকিট, রথযাত্রার বাকি ইতিহাস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়, বায়োাগ্রাফি অব নজরুল, দ্য ফ্রন্ট পিয়াার্সম্যান ফজলুল হক ও নীলমুকুট । 

এবারও ২৮ টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে । 

পুরস্কারের জন্য মনােনীত বিভাগগুললো হচ্ছে- 

আজীবন সম্মাননা , শ্রেষ্ঠ চলচ্চিত্র , শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা (প্রধান চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেত্রী (প্রধান চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা (পার্শ্বচরিত্রে), শ্রেষ্ঠ অভিনেত্রী (পার্শ্বচরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা অভিনেত্রী (খল চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা - অভিনেত্রী ( কৌতুক চরিত্রে ) , শ্রেষ্ঠ শিশুশিল্পী , শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার , শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্পনির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জাশিল্পী এবং শ্রেষ্ঠ রূপসজ্জাকার ।

  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।