কাজিপুরের চরাঞ্চলে বেড়েছে গরু চুরি: গত ১৫ দিনে চুরি গেছে ৬ টি ষাড়

কাজিপুরের চরাঞ্চলে বেড়েছে গরু চুরি: গত ১৫ দিনে চুরি গেছে ৬ টি ষাড়



কাজিপুর প্রতিনিধি: সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার চরাঞ্চলে অবস্থিত ৬ ইউনিয়নে স¤প্রতি বেড়েছে গরু চুরি। প্রতি সপ্তাহে এক থেকে দুই রাতে এসব এলাকায় ঘটছে চুরির ঘটনা। 

গত ১৩ অক্টোবর রাত দুইটায় চরগিরিশ ইউনিয়নের জোরবাড়ি গ্রাম থেকে কৃষক আমজাদ হোসেন ও আয়নাল হোসেনের দুটি ষাড় গরু চুরি হয়েছে। 

গরু দুটির দাম প্রায় দেড়লাখ টাকা। এর আগে গত ৬ অক্টোবর উপজেলার গুয়াখড়া চরের গ্রামের মৃত শুক্কুর মন্ডলের ছেলে আব্দুস সাত্তারের ৭০ হাজার টাকা ম‚ল্যের একটি এবং একই গ্রামের শুক্কুর আলীর প্রায় এক লাখ টাকা ম‚ল্যের একটি গরু গোয়াল থেকে চুরি গেছে। 

তার দুদিন প‚র্বে জোরাবাড়ি এলাকার লুৎফর রহমানের প্রায় একলাখ ২০ হাজার টাকা ম‚ল্যের এবং চরপোগলদিঘা গ্রামের আব্দুল মালেকের প্রায় এক লাখ ৭০ হাজার টাকা ম‚ল্যের দুটি গরু চুরি হয়। 

প্রত্যেকবারই চোরের দল চুরি করে নির্বিঘেœ পালিয়ে যায়। এদিকে চোরের উৎপাতে অতিষ্ঠ হয়ে অনেকেই গোয়াল ঘরে গরুর পাশে রাত কাটাচ্ছেন। একের পর এক চুরি সংগঠিত হলেও গরুচোররা থেকে যাচ্ছে অধরা।

খোঁজ নিয়ে জানা গেছে, যমুনার চরের খাসরাজবাড়ী, চরগিরিশ, মনসুরনগর ও নিশ্চিন্তপুর ইউনিয়নে এই চুরি বেশি হচ্ছে। এই চার ইউনিয়নে কোন পুলিশ ফাঁড়ি নেই। 

আইনশৃঙ্খলা রক্ষায় চরের নাটুয়ারপাড়াতে একটি পুলিশ ফাঁড়ি রয়েছে। কিন্তু ভৌগোলিক কারণেই তারা চুরি ঠেকাতে ব্যর্থ। যতক্ষণে তারা সংবাদ পেয়ে যমুনার আরেকটি শাখা নদী পাড়ি দিয়ে অভিযানে যাবেন তার অনেক আগেই চোরচক্র গরু নিয়ে লাপাত্তা হয়ে যায়। 

গ্রামবাসীর অভিযোগ, অঞ্চলভিত্তিক পুলিশ ক্যাম্প না থাকায় এমন ঘটনা হরহামেশাই ঘটছে। গ্রামের হতদরিদ্র মানুষগুলো গরু হারিয়ে প্রতিনিয়ত বিপাকে পড়ছেন। তারা জানান, নাটুয়ারপাড়ায় পুলিশ ফাঁড়ি থাকায় ওই এলাকাসহ তেকানি ইউনিয়নে চুরির ঘটনা খুবই কম। 

নাটুয়ারপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ তছলিম উদ্দিন জানান, ‘চুরির বিষয়ে এখনো কেউ অভিযোগ করেনি। কাজিপুর থানাতেও কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

কাজিপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ হাসান সিদ্দিকী জানান, ‘চুরি তো হয় রাতে, তাই এ বিষয়ে এলাকাবাসীকে সতর্ক থাকতে হবে। সমস্যা সমাধানে মনসুর নগরে একটি পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের আবেদন করা হয়েছে। এটা হলে ওই এলাকার আইন শৃঙ্খলার উন্নতি হবে বলে আশা করি।’

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।