মানবপাচার মামলায় পাপুল কে ৭ বছর কারাদণ্ড দিলো কুয়েতের আদালত

মানবপাচার মামলায় পাপুল কে ৭ বছর কারাদণ্ড দিলো কুয়েতের আদালত



সেবা ডেস্ক: বাংলাদেশে’র লক্ষ্মীপু’র- আসনে’র সাবেক এমপি কাজী শহিদ ইসলাম পাপুলকে একটি হাই প্রোফাইল মানবপাচা’র মামলায় সাত বছরে’র কারাদণ্ড দিয়েছেন কুয়েতে’র শীর্ষ আপিল আদালত। একইসঙ্গে ২৭ লাখ কুয়েতি দিনা’র জরিমানা প্রদানে’র আদেশ দেওয়া হয়েছে।

পাপুল ছাড়াও কুয়েতে’র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র আন্ডা’রসেক্রেটারি মেজ’র জেনারেল মাজেন আল-জা’ররাহ, জনশক্তি পরিচালক হাসান আল খিদ’রকেও বছরে’র কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া কুয়েতে’র ওই স’রকারি কর্মকর্তাদে’র ঘুষে’র মামলায় নিজ নিজ পদ থেকে বহিষ্কারে’রও নির্দেশ দেওয়া হয়েছে। 

কুয়েতে’র সাবেক এমপি সালাহ খু’রশিদকেও সাত বছরে’র কারাদণ্ড এবং প্রায় সাড়ে সাত লাখ কুয়েতি দিনা’র জরিমানা করা হয়েছে।

গত জুন কুয়েতে’র অপরাধ তদন্ত বিভাগ পাপলুকে গ্রেফতা’র করে। সে সময় গালফ নিউজে’র এক প্রতিবেদনে জানানো হয়, পাপুলে’র বিরুদ্ধে কুয়েতে’র স’রকারি কৌঁসুলিরা তিনটি অভিযোগ তুলেছেন। 

অভিযোগগুলো হলো- মানবপাচা’র, অবৈধ মুদ্রাপাচা’র এবং স্বদেশী কর্মীদে’র কাছে রেসিডেন্ট পা’রমিট বিক্রি।

পাঁচ বাংলাদেশি তা’র বিরুদ্ধে অভিযোগ তোলা’র প’র পাপুলকে গ্রেফতা’র করা হয়। ওই বাংলাদেশিরা জানান, পাপুল তাদে’র কুয়েতে পাঠানো’র জন্য প্রত্যেকে’র কাছে সোয়া আট লাখে’রও বেশি করে টাকা নিয়েছেন। 

এছাড়া রেসিডেন্সি ভিসা নবায়নে’র জন্য প্রতি বছ’র পাপুলকে নতুন করে অর্থ প্রদান ক’রতে হতো তাদে’র।

পাপুলে’র বিরুদ্ধে আনা অভিযোগগুলো’র মধ্যে উল্লেখ করা হয়েছে যে, তিনি কুয়েতে স’রকারি কর্মকর্তাদে’র ঘুষ হিসেবে পাঁচটি বিলাসবহুল গাড়ি স’রবরাহ করেছিলেন, যাতে তিনি সেখানে যে সংস্থাটি চালাচ্ছিলেন তা’র চুক্তি পেতে পারেন।

প্রসঙ্গত, কুয়েতে’র বহুল আলোচিত অর্থ ঘুষে’র মামলায় কাজী শহিদ ইসলাম পাপুলকে চা’র বছরে’র কারাদণ্ড দেওয়া হয়। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।